স্বৈরাচার আখ্যা দিয়ে অধ্যক্ষসহ তিন শিক্ষকের পদত্যাগের দাবিতে উত্তাল নোয়াখালীর মালেক উকিল মেডিকেল কলেজ। রোববার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে ব্যানার-ফেস্টুন হাতে শিক্ষার্থীরা অধ্যক্ষের অফিসের সামনে বিক্ষোভ শুরু করেন।

অভিযুক্তরা হলেন- মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সৈয়দ জাকির হোসেন, উপাধ্যক্ষ ডা. মাহবুবুর রহমান ও জুনিয়র কনসালটেন্ট ডা. রিয়াজ উদ্দিন।

সরেজমিনে দেখা যায়, বিভিন্ন বর্ষের ছাত্র-ছাত্রীরা রোববার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে ব্যানার-ফেস্টুন হাতে নিয়ে অধ্যক্ষের অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। এ সময় পদত্যাগের দাবিতে তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে প্রথম থেকে আওয়ামী দোসর ডা. রিয়াজ আন্দোলনরত শিক্ষার্থীদের আন্দোলনে অংশগ্রহণে বাধা দেয়। যখন সাধারণ ছাত্র-ছাত্রীরা তাদের ন্যায্য দাবি আদায়ের জন্য রাজপথে নামে তখন তাদের ‘উগ্রপন্থী আওয়ামীবিরোধী’ বলে ট্যাগ দেয়।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা ডা. রিয়াজ উদ্দিনের অপকর্মের বিরুদ্ধে আন্দোলনের বিষয়ে অধ্যক্ষ ও উপাধ্যক্ষকে জানালে তাদের প্রত্যক্ষ মদদে আন্দোলনরত শিক্ষার্থীদের ফেল করানোর ভয় দেখানো হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরাসরি জড়িত এবং ডা. রিয়াজের অপকর্মের বিরুদ্ধে আওয়াজ তোলায় সামান্য মেসেঞ্জার চ্যাটের ওপর ভিত্তি করে চতুর্থ বর্ষের এক ছাত্রকে কোনোরূপ কারণ দর্শানোর নোটিশ ছাড়াই দুই বছরের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়। তাই আমাদের একটাই দাবি, খুনি ও স্বৈরাচার হাসিনার দোসর অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও ডা. রিয়াজকে অপসারণ করতে হবে। তা না হলে সকল শিক্ষার্থী ক্লাস ও পরীক্ষা বর্জন করে লাগাতার আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে।

হাসিব আল আমিন/আরকে