স্মরণকালের ভয়াবহ বন্যায় বিপর্যয়ের মুখে পড়েছে ফেনীর ব্যবসাখাত। এতে পোল্ট্রি খাতে আনুমানিক ৪০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। রোববার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে শহরের একটি রেস্টুরেন্টে ক্ষতিগ্রস্ত খামারিদের ক্ষয়ক্ষতি অবহিতকরণ ও পুনর্বাসনের বিষয়ে জেলা পোল্ট্রি এসোসিয়েশন আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। 

সংবাদ সম্মেলনে জেলা পোল্ট্রি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুল আলম বলেন, জেলায় ২০০ ডিলারের মাধ্যমে ৫ হাজার পোল্ট্রি খামারি মুরগি ও ডিম উৎপাদন করে আসছে। এগুলো ফেনীর স্থানীয় চাহিদা পূরণ করে ঢাকা-চট্টগ্রামেও সরবরাহ করা হয়। কিন্তু ২০ আগস্ট থেকে প্রায় ১০ দিন ধরে চলমান বন্যায় জেলার ৮০ শতাংশ পোল্ট্রি খামার সম্পূর্ণ ও ২০ শতাংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

কামরুল আলম বলেন, বন্যায় সবমিলিয়ে প্রায় ৪০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ অবস্থায় ক্ষতিগ্রস্ত খামারি ও ডিলারদেরকে সরকারি নগদ অর্থ সহায়তা ছাড়া আবার ব্যবসায় কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়। 

জেলা পোল্ট্রি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুল আলম আরও বলেন, ক্ষতিগ্রস্ত খামারি ও ডিলারদের চলমান ঋণের সুদ ও কিস্তি দুই বছরের জন্য স্থগিত করতে হবে। অন্তত দুই বছর মেয়াদি সহজ শর্তে সুদবিহীন ঋণ প্রদান, কমিশন গঠনের মাধ্যমে খাদ্য ও ওষুধের দাম যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে হবে। আমাদের দাবিগুলো বাস্তবায়ন করে পুনর্বাসনের মাধ্যমে পুনরায় উৎপাদনে যেতে সহযোগিতা করে দেশের আমিষের যোগান সমুন্নত রেখে ও কর্মচারীদের বেকারত্বের হাত থেকে রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানাই। 

এ সময় জেলা পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলমসহ এসোসিয়েশনের জেলা ও উপজেলা পর্যায়ের কার্যকরী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। 

তারেক চৌধুরী/আরকে