পাবনায় দীর্ঘ ১৬ বছর পর প্রকাশ্যে রুকন সম্মেলন ও শিক্ষা বৈঠক করেছে জামায়াতে ইসলামী। শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত সদর উপজেলা জামায়াত শহরের দারুল আমান ট্রাস্টের আলহাজ আছির উদ্দিন সরদার অডিটোরিয়ামে এ সম্মেলনের আয়োজন করে। 

পাবনা সদর উপজেলা জামায়াতের আমির আব্দুর রবের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল ইবরাহিম খলিল আইনুলের সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি ছিলেন জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও পাবনা জেলা আমির অধ্যাপক আবু তালেব মন্ডল। 

প্রধান অতিথির বক্তব্যে আবু তালেব মন্ডল বলেন, ছাত্র-জনতার আন্দোলনের এ বিজয় টেকসই ও অর্থবহ করতে দল-মত-নির্বিশেষে জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় রুকনদের কার্যকর ভূমিকা রাখতে হবে। সকল পর্যায়ে দায়িত্বশীল মানুষ তৈরি করতে হবে। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে দেশ থেকে স্বৈরাচার সরকার পালিয়েছে। এখন দেশটাকে নতুন করে ঢেলে সাজাতে হবে। ষড়যন্ত্রকারী গোষ্ঠী যেন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেজন্য সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। ভ্রাতৃত্ব বজায় রেখে দেশ গড়ার কাজে নিজেদের নিয়োজিত করতে হবে।

তিনি আরও বলেন, আওয়ামী-বাকশালীরা মানুষের মর্যাদা দেয়নি, বরং আমাদের ক্ষেত্রে সব সময় শূন্য সহনশীলতা দেখানো হয়েছে। আমাদের ওপর অঘোষিতভাবে দেখামাত্র গুলির নির্দেশ আগে থেকেই ছিল। এমন কোনো জুলুম-নির্যাতন নেই যা আমাদের ওপর চালানো হয়নি। প্রথম সারির সকল নেতাকে মিথ্যা ও বানোয়াট মামলায় ফাঁসি দেওয়া হয়েছে। অসংখ্য নেতাকর্মীকে গুম-খুন করা হয়েছে। কিন্তু তারা জামায়াতের অগ্রযাত্রা কোনোভাবেই রোধ করতে পারেনি। বরং শত শাহাদাত ও জুলুম-নির্যাতনের পথ ধরেই জামায়াত কাঙ্ক্ষিত গন্তব্যে সফলভাবেই অগ্রসর হচ্ছে। আগামী দিনে মানবতার মুক্তির জন্য বিজয় আমাদের সুনিশ্চিত ইনশাআল্লাহ। 

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন জামায়াতের বগুড়া অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত ও কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য অধ্যাপক নজরুল ইসলাম ও পাবনা জেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল হাফেজ মাওলানা ইকবাল হোসাইন। সম্মেলনে পাবনা সদরের ১০টি ইউনিয়নের রুকনরা উপস্থিত ছিলেন।

রাকিব হাসনাত/আরএআর