গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বহু খেলা নতুন প্রজন্মের কাছে এখন অপরিচিত। ঐতিহ্য ধরে রাখতে ঠাকুরগাঁও সদর উপজেলার ১৭ নং জগন্নাথপুর ইউনিয়নের বাশগারায় আয়োজন করা হয় এমনই এক খেলা— পুকুরে হাঁস ধরা প্রতিযোগিতা। জনপ্রিয় এই খেলা দেখতে বিভিন্ন বয়সী মানুষের ভিড় জমে।

বৃহস্পতিবার দুপুরে স্থানীয় যুবকদের আয়োজনে ১৭ নং জগন্নাথপুর ইউনিয়নের বাসগাড়া পুকুরে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

খেলার অংশ হিসেবে পুকুরে একটি হাঁস ছেড়ে দেন আয়োজকরা। হাঁসটি ধরতে ঝাপিয়ে পড়ে ২০ জনের একটি দল। পুকুরের চারপাশে জড়ো হয়ে থাকা অসংখ্য মানুষ করতালি দিতে থাকে। হাঁস ধরতে শুরু হয় হইচই। প্রতিযোগীরা কখনও সাঁতার কেটে, আবার কখনও ডুব দিয়ে লেগে থাকে হাঁসটির পেছনে! 

খেলা দেখতে আসা নাহিদ রেজা বলেন,  বেশ কয়েক বছর আগে পুকুরে হাঁস খেলা দেখা যাচ্ছিল, কিছুদিন ধরে আর দেখা যাচ্ছে না। কালকে আমি বাজারে শুনলাম বাঁশগাড়া পুকুরে নাকি হাস খেলা হবে এজন্যই এলাম খেলা দেখতে। খেলা দেখে খুবই ভালো লাগলো। এটা হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। 

খেলা কমিটির আয়োজক মো. ওসমান আলী বলেন, প্রথমবারের মতো আমরা এই খেলার আয়োজন করি। এটি আমাদের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী একটি খেলা। আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের এলাকার যারা মুরুব্বি তারা এই খেলার আয়োজন করতেন। সেই ধারাবাহিকতায় আমরাও এই খেলার আয়োজন করেছি। এই খেলা আমাদের এই সমাজের মধ্যে একটি সম্প্রীতি তৈরি করবে।

আরিফ হাসান/এনএফ