নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িত থাকার অভিযোগে জাহাজমারা ইউনিয়ন বিএনপির সভাপতি আবদুর রব শাহারাজকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে নাম পদবি উল্লেখ করে বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আবদুর রব শাহারাজকে জাহাজমারা ইউনিয়ন বিএনপির সভাপতি পদসহ সকল প্রকার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

গত ৩ সেপ্টেম্বর বিকেলে উপজেলার জাহাজমারা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের যুবদল সভাপতি বেলাল উদ্দিনকে (৪৫) পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় জড়িতদের অভিযোগে সোহেল ও জুয়েল নামের দুই ভাইকে পুলিশে দিয়েছে স্থানীয়রা। এ হত্যাকাণ্ডে আবদুর রব শাহারাজ ইন্ধনদাতা ছিলেন বলে অভিযোগ ওঠে।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা বিএনপির এক দায়িত্বশীল নেতা ঢাকা পোস্টকে বলেন, হাতিয়ায় যে কয়েকজন হামলা লুটপাট চাঁদাবাজিতে ব্যস্ত, আবদুর রব শাহারাজ তাদের মধ্যে অন্যতম। তার ইন্ধনে যুবদল সভাপতি বেলাল উদ্দিনকে পিটিয়ে হত্যা করা হয়। এসব কারণে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। অপকর্মকারী সবার জন্য এটা একটা সতর্ক বার্তা।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমান ঢাকা পোস্টকে বলেন, হাতিয়ায় গত কয়েকদিনে হামলা, ভাঙচুরসহ যে হত্যার ঘটনা ঘটেছে সেখানে ইউনিয়নের সভাপতি হিসেবে তিনি দায় এড়াতে পারেন না। এছাড়াও তার বিরুদ্ধে নিয়ম শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ থাকায় তাকে পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। দলীয় প্রভাব বিস্তার করে যেই অনিয়ম করবে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে অভিযোগ অস্বীকার করে আবদুর রব শাহারাজ বলেন, আমি লোকমুখে জানতে পেরেছি আমাকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। কেন বা কি কারণে অব্যাহতি দেওয়া হয়েছে তা আমার জানা নেই।

হাসিব আল আমিন/এসএসএইচ