কুষ্টিয়া জেলা কারাগার ভেঙে পালানো ২৫ মামলার আসামি সামিরুল মণ্ডলকে গ্রেপ্তার করেছে র‍্যাব। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দিবাগত রাত দেড়টায় ঝিনাইদহের শৈলকূপা থানার ধর্মপাড়া এলাকা হতে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে কুষ্টিয়া র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার ইলিয়াস খান বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার সামিরুল মণ্ডল কুষ্টিয়ার খোকসা উপজেলার ওসমানপুর গ্রামের সামসুদ্দিন মণ্ডলের ছেলে। তার বিরুদ্ধে ডাকাতি, মারামারি, অস্ত্র ও বিস্ফোরক আইনে ২৫টি মামলা রয়েছে।

র‍্যাব সূত্রে জানা গেছে, শেখ হাসিনা সরকারের পতনের পর গত ৭ আগস্ট কুষ্টিয়া জেলা কারাগারের তালা ভেঙে সামিরুলসহ ৯৮ জন কারাবন্দি পালিয়ে যান। মঙ্গলবার রাত দেড়টার দিকে ঝিনাইদহের শৈলকূপা থানাধীন ধর্মপাড়া এলাকা থেকে আলোচিত পলাতক আসামি সামিরুল মণ্ডলকে গ্রেপ্তার করা হয়।

কুষ্টিয়া র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার ইলিয়াস খান বলেন, গত ৭ আগস্ট কুষ্টিয়া জেলা কারাগার হতে ৯৮ জন কারাবন্দি জেলখানার তালা ভেঙে পালিয়ে যায়। আসামি পলায়নের ঘটনায় কুষ্টিয়া মডেল থানায় এ সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয়। পলাতক আসামিদের গ্রেপ্তারের ব্যাপারে র‍্যাব উদ্যোগী হয়ে গোয়েন্দা নজরদারি শুরু করে। এরই ধারাবাহিকতায় র‍্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখার সহযোগিতায় মঙ্গলবার রাত দেড়টায় ঝিনাইদহ জেলার শৈলকূপা থানার ধর্মপাড়া এলাকা হতে পলাতক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার আসামি সামিরুল মণ্ডলের বিরুদ্ধে চারটি ডাকাতি মামলা, ১৮টি মারামারি মামলা, একটি অস্ত্র মামলা, একটি বিস্ফোরক আইনে মামলা এবং জেলা কারাগার হতে পলাতক মামলাসহ মোট ২৫টি মামলা চলমান রয়েছে।

র‍্যাব কমান্ডার ইলিয়াস খান আরও বলেন, জেল পলাতক বাকি কারাবন্দিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে। গ্রেপ্তার আসামিকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কুষ্টিয়া মডেল থানায় হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

রাজু আহমেদ/এমজেইউ