দীর্ঘ ৯ বছর আগে কক্সবাজার শহরের বাহারছড়া গোলচত্বর এলাকায় পুলিশ কনস্টেবল পারভেজ হত্যা মামলায় আবু তাহের নামে একজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সেইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় আরও দুই আসামিকে ১০ বছর সশ্রম কারাদণ্ড অর্থদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (০৪ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে কক্সবাজার জেলা দায়রা জজ আদালত ১ এর বিচারক মহিউদ্দিন মুরাদ এ রায় ঘোষণা করেন। এ সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন না।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আবু তাদের কক্সবাজার শহরের ঘোনারপাড়া এলাকার আবুল কালামের ছেলে। বাকী দুই আসামিরা হলেন- আব্দুল মালেক ও মোহাম্মদ খালেদ খোকন।

কক্সবাজার জেলা দায়রা জজ আদালতের অতিরিক্ত পিপি মুজাফফর উদ্দিন হেলালি বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পুলিশ কনস্টেবল পারভেজ হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া দুই আসামিকে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়েছে। রায়ে আমরা সন্তোষ প্রকাশ করেছি।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৫ সালের ২৩ জুলাই কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টের ঝাউবনে এক পর্যটককে ঘিরে ধরেন ছিনতাইকারীরা। এ সময় সাদা পোশাকে দায়িত্বরত পুলিশ কনস্টেবল পারভেজ ছিনতাইকারীদের ধাওয়া করে ধরতে গেলে বাহারছড়া গোলচত্বর এলাকায় পেছন থেকে তাকে ছুরিকাঘাত করা হয়। পরে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে নিলে দায়িত্বরত চিকিৎসক পারভেজকে মৃত ঘোষণা করেন।

পরে টুরিস্ট পুলিশের কনস্টেবল রাজীব চাকমা বাদী হয়ে এ ঘটনায় একটি মামলা করেন। মামলায় একই বছরের ২৪ নভেম্বর আদালতে অভিযোগপত্র জমা দেন তদন্তকারী কর্মকর্তা।

আদালত ২০১৯ সালের ১ অক্টোবর অভিযোগ শুনানি করেন। দীর্ঘ বিচারকার্য শেষে আদালতের বিচারক আজ এ রায় ঘোষণা করেন।

সাইদুল ফরহাদ/এফআরএস