নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর স্লুইসগেট পুনর্নির্মাণ, নদী ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ, ছোট ফেনী নদী ব্রিজ সংরক্ষণ, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও ত্রুটিযুক্ত নির্মাণের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় উপজেলার মুছাপুর বাংলা বাজারে বাংলাদেশ জামায়াতে ইসলামী মুছাপুর ইউনিয়নের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মুছাপুর ইউনিয়ন জামায়াতে ইসলামীর আমির মাওলানা এস.এম. জামালের সভাপতিত্বে এবং মাওলানা আব্দুল মান্নানের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানীগঞ্জ উপজেলার জামায়াতে ইসলামীর আমির অধ্যক্ষ বেলায়েত হোসেন। 

বক্তারা বলেন, স্মরণকালের ভয়াবহ বন্যায় পানির প্রবল স্রোতে নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর স্লুইসগেট ভাঙনে ছোট ফেনী নদীতে তীব্র ভাঙন দেখা দিয়েছে। এতে এখন পর্যন্ত নদীগর্ভে বিলীন হয়েছে অন্তত ২০০ বসতি। হুমকির মুখে পড়েছে কোম্পানীগঞ্জ, সোনাগাজী উপজেলার বেশকিছু ইউনিয়ন। তাই মুছাপুর স্লুইসগেট পুনর্নির্মাণ, নদী ভাঙনে দ্রুত ব্যবস্থা গ্রহণ, ছোট ফেনী নদী সংরক্ষণ, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সঙ্গে জড়িতদের বিচারের দাবি জানানো হয়।

স্থানীয় বাসিন্দা আলাউদ্দিন মাঝি ঢাকা পোস্টকে বলেন, বন্যায় এমনিতেই আমরা ক্ষতিগ্রস্ত। নদী ভাঙনের কারণে এখন ঘণ্টায় একটি করে পরিবার তাদের বাড়িঘর হারাচ্ছে। ভেঙে যাচ্ছে মসজিদ, রাস্তাঘাট। নদী ভাঙন রোধে দ্রুত প্রাথমিক ব্যবস্থা নেওয়া দরকার। বাঁধগুলো সোজা করা না হলে এখানকার অন্তত ১০০০ পরিবার ভিটেমাটি সব হারাবে। আমরা বাঁচতে চাই। আমাদের বাড়িঘর, মসজিদ-মাদ্রাসা, স্কুল-কলেজ ও রাস্তাঘাট বাঁচাতে চাই।

অধ্যক্ষ বেলায়েত হোসেন বলেন, নদীভাঙন রোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে কোম্পানীগঞ্জ উপজেলার প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন স্থানীয়রা। কোম্পানীগঞ্জকে রক্ষায় পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার আবেদন জানাচ্ছি। নাহয় মুছাপুরের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। 

মানবন্ধনে এছাড়া বসুরহাট পৌরসভা জামায়াতে ইসলামীর আমির মাওলানা মোশারফ হোসেন, কোম্পানীগঞ্জ উপজেলার জামায়াতে ইসলামীর সেক্রেটারি মাওলানা মিজানুর রহমান, কোম্পানীগঞ্জ উপজেলা উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি জিয়াউল হক জিয়া, মঈনুল হোসেন সোহেল, আকবর হোসেন, জামাল উদ্দিন, মোফাজ্জল হোসেন সোহাগ, সফি উদ্দিন, নুর আলম ফারুক, আবদুল্লাহ আল মামুন, মিজানুর রহমান চৌধুরীসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ প্রমুখ বক্তব্য রাখেন।

হাসিব আল আমিন/আরকে