সাভারের আশুলিয়ায় কয়েক দিন পর কাজে যোগ দিয়েছেন পোশাক কারখানার শ্রমিকরা। তবে দু-একটি পোশাক কারখানার শ্রমিক আন্দোলন চলমান রয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে থেকেই আশুলিয়ার বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিকদের কাজে যোগ দিতে দেখা যায়। তবে আশুলিয়ার মেংগুটেক্স ও হান্ডার পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করেছে। এ ছাড়া নাসা গ্রুপ, আল-মুসলিমসহ আরও কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিতে এসেও বিভিন্ন দাবিতে হট্টগোল করে। পরে আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

দু-একটি বিচ্ছিন্ন বিশৃঙ্খলার ঘটনা ঘটলেও বড় রকমের কোনো ঝামেলার সংবাদ পাওয়া যায়নি। এ ছাড়া যেসকল পোশাক কারখানায় শ্রমিকদের অসন্তোষ রয়ে গেছে, সেগুলোতে মালিকপক্ষ দাবি নিয়ে আলোচনা করছে বলে জানা যায়।

এদিকে টানা কয়েক দিনের শ্রমিক অসন্তোষ নিয়ে সেনাবাহিনী, পুলিশ ও শিল্প পুলিশের যৌথ অভিযানের কথা থাকলেও সেরকম কোনো অভিযানের দৃশ্য দেখা যায়নি।

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শ্রমিক ও শ্রমিকনেতাদের কোনো ধরনের হয়রানি না করার জন্য আমরা অনুরোধ করেছি। তবে কেন অভিযান হয়নি, তা আমাদের অজানা।

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, গতকালের তুলনায় আজকের পরিস্থিতি অনেকটাই শান্ত। গতকাল যৌথ বাহিনীর অভিযানের সংবাদে আজকে শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।

এখন পর্যন্ত কোনো অভিযান না হলেও পোশাক কারখানার সামনে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন ও সেনাবাহিনীর গাড়ি টহল দিচ্ছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

লোটন আচার্য্য/এমজেইউ