বাগেরহাটের মোংলা বন্দরে শুল্কমুক্ত সুবিধায় সাবেক তিন সংসদ সদস্যের (এমপি) জন্য আমদানি করা তিনটি বিলাসবহুল গাড়ি আটকে দিয়েছে শুল্ক বিভাগ। আমদানিকৃত গাড়ির মালিকরা এখন আর সংসদ সদস্য না থাকায় গাড়ি ছাড়িয়ে নিতে স্বাভাবিক হাড়ে শুল্ক পরিশোধ করতে হবে বলে মোংলা কাস্টমস হাউজ সূত্র নিশ্চিত করেছে।

সোমবার (২৬ আগস্ট) মোংলা কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (আরও) মো. শাকিল আহম্মেদ জানান, 'কারুজেন্ট অটো' নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান চলতি মাসের শুরুতে সাবেক সরকারের তিন এমপির নামে গাড়িগুলো আমদানি করেছে।

আমদানি হওয়া ২০২৩ মডেলের পাল হোয়াইট (মুক্তা রং) প্রাডো ব্রান্ডের এ তিনটি গাড়ি আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য- দিনাজপুর-১ আসনের মুহাম্মদ জাকারিয়া, টাঙ্গাইল-৮ আসনের অনুপম শাহজাহান জয় এবং সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য নাসিমা জামান ববির। এসব গাড়ি ছাড়িয়ে নিতে এখন পর্যন্ত কেউ বিল অফ এন্ট্রি দাখিল করেননি।

মোংলা কাস্টমস হাউসের এই রাজস্ব কর্মকর্তা আরও বলেন, যারা গাড়িগুলো আমদানি করেছিলেন তারা আর সংসদ সদস্য না থাকায় এ তিনটি গাড়ি ছাড়িয়ে নিতে শুল্কমুক্ত সুবিধা পাবেন না তারা। তিনি উল্লেখ করেন, একেকটি প্রাডো গাড়ি আমদানি করা হয়েছিল ৯৯ লাখ টাকায়। নিয়মিত হারে শুল্ক দিতে গেলে একটি গাড়িরই দাম পড়বে ৯ কোটি টাকা।

মোংলা কাস্টমস হাউজের কমিশনার মো. মাহাবুবুর রহমান বলেন, ৬ আগস্টের পর থেকে সংসদ সদস্য কোটায় শুল্কমুক্ত গাড়ি খালাসের সুযোগ নেই। বর্তমানে এ ধরনের গাড়ি খালাস করতে হলে শুল্ককর পরিশোধ সাপেক্ষে খালাস করতে হবে।

শেখ আবু তালেব/এএমকে