ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার শুরু হয়েছে। সোমবার (২৬ আগস্ট) দুপুর সোয়া ১২টা থেকে পুরোদমে যাত্রী পারাপার চলছে। এর আগে, রোববার বিকেলে বিশেষ বিবেচনায় সীমিত পরিসরে যাত্রী পারাপার করা হয়। 

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন পুলিশ চেকপোস্টের ইনচার্জ খায়রুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, পাঁচ দিন পর সোমবার দুপুর সোয়া ১২টা থেকে পুরোদমে যাত্রী পারাপার শুরু হয়। এর আগে, রোববার বিকেল থেকে বিশেষ ব্যবস্থায় সীমিত পরিসরে যাত্রীদের পারাপার করতে দেওয়া হয়। বন্যার কারণে যারা ভারতে কিংবা বাংলাদেশে আটকা পড়েছিলেন এবং যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে—এমন যাত্রীদের বিশেষ বিবেচনায় পারাপারের সুযোগ দেওয়া হয়। রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া সাতজন যাত্রী ভারত থেকে দেশে ফিরেছেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাত থেকে আখাউড়ায় ভারী বর্ষণ শুরু হয়। পরদিন বুধবার সকাল থেকে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট ও স্থলবন্দরের পাশ দিয়ে বয়ে যাওয়া খাল দিয়ে সীমান্তের ওপার থেকে পাহাড়ি ঢল আসতে শুরু করে। পানির প্রবল স্রোতে আখাউড়া স্থলবন্দর ও ইমিগ্রেশন চেকপোস্টে যাওয়ার আখাউড়া-আগরতলা সড়কের আখাউড়া  উপজেলার আবদুল্লাপুর এলাকায় থাকা অস্থায়ী বেইলি সেতু ভেঙে যায়। এতে ইমিগ্রেশন চেকপোস্ট প্লাবিত হওয়ায় গত বুধবার সকাল ১০টার পর ইমিগ্রেশনের সব কার্যক্রমসহ যাত্রী পারাপার বন্ধ হয়ে যায়।

মাজহারুল করিম অভি/এএমকে