ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন বলেছেন, এ বন্যা প্রাকৃতিক নয়, এ বন্যা মানবসৃষ্ট। গত ১৫ বছর ধরে ভারত বাংলাদেশের জনগণের বিপক্ষে ষড়যন্ত্র করে আসছে। এরই ধারাবাহিকতায় পার্শ্ববর্তী দেশ ভারত উদ্দেশ্যপ্রণোদিতভাবে পানি ছেড়ে বাংলাদেশের মানুষের বিপক্ষে অবস্থান নিয়েছে। ১৫ বছর ধরে আওয়ামী লীগ সরকারকে আশ্রয়-প্রশ্রয় দিয়ে জনগণের বিপক্ষে দাঁড় করিয়ে দিয়েছে। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে খুনি হাসিনা সরকার দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছে। শেখ হাসিনার সরকার ছিল ভারতের আশ্রিত। যেহেতু হাসিনা সরকারকে জনগণ বিতাড়িত করেছে। তারই প্রতিশোধ হিসেবে ষড়যন্ত্রমূলক পানি ছেড়ে দিয়েছে।  

রোববার (২৫ আগস্ট) বিকেলে লক্ষ্মীপুর সদর উপজেলার বাঙ্গাখাঁ ইউনিয়নের মহেষপুর গ্রামে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণকালে তিনি এসব কথা বলেন। এ সময় ছাত্রদলের নেতাকর্মীরা কোমর পরিমাণ পানিতে হেঁটে হেঁটে বন্যাকবলিত মানুষের কাছে ত্রাণ পৌঁছে দেন। 

নাছির উদ্দিন বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বন্যাকবলিত এলাকায় ছাত্রদলের ১৫টি টিম ত্রাণ বিতরণ ও উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বিএনপি সব সময় সাম্য এবং মানবিক মর্যাদার সঙ্গে দেশের যে কোনো সংকটে ও মানবিক বিপর্যয় যখনই এসেছে তখনই জনগণের পাশে এসে দাঁড়িয়েছে। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক শ্যামল মালুম বলেন, উজান থেকে যখন অন্য দেশে পানি ছাড়বে তখন আগ থেকে জানাতে হয়। কিন্তু পূর্ব নোটিশ ছাড়াই ভারত আমাদের দেশে পানি ছেড়ে দিয়েছে। পূর্ব নোটিশ দিলে সতর্কমূলক ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকে। কিন্তু সেই সুযোগ থেকে আমাদেরকে বঞ্চিত করেছে। যে পরিমাণ পানি ছাড়ছে তা দেশের মানুষ কেউই জানে না। বাংলাদেশের প্রশাসনও জানে না যে ভারত থেকে এভাবে তারা পানি ছেড়ে দেবে।

ত্রাণ বিতরণকালে অন্যান্যদের মধ্যে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এবিএম ইজাজুল কবির রুয়েল, মনজুরুল আলম রিয়াদ, কাজী জিয়া উদ্দিন বাসেত, জেলা ছাত্রদলের সভাপতি হাসান মাহমুদ ইব্রাহিম ও  সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুনসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

হাসান মাহমুদ শাকিল/আরএআর