ফাইল ছবি

গেট খুলে পানি ছেড়ে দেওয়ার ৬ ঘণ্টা পর রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি জলকপাট বন্ধ করে দেওয়া হয়েছে। রোববার (২৫ আগস্ট) দুপুরে জলকপাটগুলো বন্ধ করে দেয় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে রোববার সকালে কাপ্তাই লেকের পানি ১০৮ ফুট মিনস সি লেভেল থেকে বেড়ে যাওয়ায় সকাল সাড়ে ৮টা থেকে জলবিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিলওয়ের গেট ৬ ইঞ্চি করে খুলে দিয়ে ৯ হাজার সিএফএস পানি ছাড়া হয়।

এদিকে পানি ছাড়ার সময় চন্দ্রঘোনা-বাঙ্গালহালিয়া এলাকায় ফেরি পারাপার বন্ধ  রাখে রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগ। যে কোনো ধরনের দুর্ঘটনা এবং প্রাণহানি এড়াতে ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে। নদীর গতিবেগ কমে গেলে সন্ধ্যা ৭টা থেকে আবারও ফেরি পারাপার শুরু হবে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা। ফেরি পারাপার বন্ধ থাকার সময় রাজস্থলী-বান্দরবান রুটের যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে।

হ্রদে পানি বাড়ায় বর্তমানে কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ ২১৯ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। 

এর আগে শনিবার (২৪ আগস্ট) বিকেল ৩টায় কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে পানি ছাড়ার বিষয়টি নিশ্চিত করে।  ওইদিন রাত ১০টায় পানি ছাড়ার কথা থাকলেও পরে পরিবর্তন করে ২৫ আগস্ট সকালে পানি ছাড়া হয়। এজন্য ভাটি অঞ্চলকে আগেই জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল। 

মিশু মল্লিক/আরএআর