পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে শফিকুল গাজী (৪৫) নামে এক জেলেকে অপহরণ করেছে বনদস্যুরা। মঙ্গলবার (২০ আগস্ট) রাত সাড়ে ১২টার দিকে কৈখালী ইউনিয়নের দারগাং এলাকায় ছেড়া নদীতে মাছ ধরার সময় এ ঘটনা ঘটে। এরপর দিন বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য আব্দুল হামিদ লাল্টু। 

অপহৃত শফিকুল শ্যামনগর উপজেলার টেংরাখালী গ্রামের সুলতান গাজীর ছেলে। তার পরিবারের বরাত দিয়ে ইউপি সদস্য আব্দুল হামিদ জানান, নদীতে মাছ ধরার উদ্দেশ্য শফিকুলসহ তিন সঙ্গী টেংরাখালী গ্রামের রেজাউল ইসলাম, সুলতান আহমেদ ও মোকছেদ আলী কয়েকজন সুন্দরবনে যান। 

একপর্যায়ে মঙ্গলবার রাতে সুন্দরবনের কচুখালী নামকস্থানে পৌঁছালে বনদস্যুদের কবলে পড়েন তারা। ওই সময় শফিকুলের অন্যান্য সঙ্গীরা পালিয়ে আসতে পারলেও শফিকুল পালাতে পারেননি। তাকে বনদস্যুরা ধরে নিয়ে চলে যায়।

তিনি আরও বলেন, এটা নতুন কোনো বাহিনী নাকি পুরাতন সে ব্যাপারে আমরা এখনও জানতে পারিনি। তবে জেনেছি ইতোমধ্যে বনদস্যুরা অপহৃত জেলের পরিবারে যোগাযোগ করে দেড় লাখ টাকা মুক্তিপণ দাবি করেছে। বিষয়টি স্থানীয় প্রশাসনসহ ফরেস্ট কর্মকর্তাদের অবগত করা হয়েছে।

কৈখালী ফরেস্ট কর্মকর্তা দ্বীপ কুমার জানান, লোকমুখে বিষয়টি জেনেছেন তিনি। তবে এখনো পর্যন্ত অপহৃত জেলের পরিবারের পক্ষ থেকে যোগাযোগ করা হয়নি। বর্তমানে সুন্দরবনে মাছ ধরা নিষিদ্ধ। এজন্য সুন্দরবন প্রবেশে সব ধরনের পাস বন্ধ করা হয়েছে। 
বিষয়টি জানার পর থেকে সুন্দরবনে টহল জোরদার করা হয়েছে। তবে সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায়নি বিষয়টি গুজব কিনা এ বিষয়ে আমরা খতিয়ে দেখছি।

ইব্রাহিম খলিল/আরকে