ভারত থেকে আসা তীব্র পাহাড়ি ঢলে কুমিল্লার তিতাস উপজেলা এলাকায় গোমতী নদীর ওপর থাকা একটি সেতু ভেঙে গেছে।

বুধবার (২১ আগস্ট) বিকেলে তিতাস উপজেলার আসমানিয়া বাজার সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমাইয়া মমিন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।   

স্থানীয়দের বরাত দিয়ে তিনি জানান, তিতাস উপজেলার আসমানিয়া বাজার সংলগ্ন গোমতী নদীর ওপর সেতুর নির্মাণ কাজ করছে সড়ক ও জনপথ অধিদপ্তর। ওই সেতুর দুই পাশের মানুষের চলাচলের জন্য অন্য পাশে অস্থায়ী একটি সেতু নির্মাণ করা হয়েছিল। বুধবার সকাল থেকে গোমতী নদীতে পানি বৃদ্ধি পেতে থাকে। দুপুরের দিকে নদীতে পানির প্রবাহ বৃদ্ধি পাওয়ায় প্রবল স্রোতে সেই সেতুটি ভেঙে যায়। এ সময় প্রত্যক্ষদর্শীদের কেউ একজন সেই দৃশ্যের ভিডিও ধারণ করে তা ফেসবুকে পোস্ট করলে মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে। 

ইউএনও সুমাইয়া মমিন বলেন, তিতাস উপজেলার গোমতী নদীর এক পারে আসমানিয়া বাজার অপর পারে নারান্দিয়া এলাকা। সেতুটি দিয়ে কয়েক হাজার মানুষ যাতায়াত করত। স্থানীয়ভাবে খবর পাওয়ার পাশাপাশি ভাইরাল ভিডিওটিও দেখেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ঊল্লেখ্য, গতকাল রাতে ভারতের ত্রিপুরায় গোমতী নদীতে তৈরি করা ডাম্বুর বাঁধ খুলে দেয় ভারত। এরপরই গোমতীর পানি ফুলে ফেঁপে উঠে। ভারতের গোমতী নদীর পানি কুমিল্লার দ্বেবীদার, মুরাদনগর এবং দাউদকান্দি দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে ডুম্বুর বাঁধের স্লুইস গেট খোলার পর সেগুলো দিয়ে বিপুল পরিমাণ পানি এক পাশ থেকে অন্যপাশে বাংলাদেশের দিকে যাচ্ছে।

১৯৯৩ সালের পর এবারই প্রথমবারের মতো খুলে দেওয়া হয়েছে ত্রিপুরার এই বাঁধটি।

আরিফ আজগর/আরএআর