আওয়ামী লীগের যুগ্ম সারারণ সম্পাদক ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনির বিরুদ্ধে চাঁদপুর সদর মডেল থানায় আরও একটি মামলা করা হয়েছে। এই মামলায় ২২৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০০ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) সন্ধ্যায় দীপু মনিকে প্রধান আসামি করে চাঁদপুর সদর মডেল থানায় মামলাটি করেন নুরুল ইসলাম খান।

বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর সদর সদর মডেল থানার ওসি শেখ মো: মহসিন আলম।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট ও আশপাশের এলাকায় ছাত্র-জনতা বিক্ষোভ মিছিল বের করে। এ সময় শহরের বাসস্ট্যান্ড এলাকায় ফয়সাল শপিং কমপ্লেক্স এলাকায় এ শিক্ষার্থী আহত হন। ওই ঘটনায় শিক্ষার্থী বাবা নুরুল ইসলাম খান একটি মামলা দায়ের করেন। এ মামলায় প্রধান আসামি ডা. দীপু মনি এবং দ্বিতীয় আসামি তার ভাই জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু।

এর আগের সদর থানার মামলার বাদী আবদুর রাজ্জাক হাওলাদার। যেখানে এজাহার নামীয় আসামি ৫১০ এবং অজ্ঞাত ১২০০ জন। দ্বিতীয় মামলার বাদী নুরুল ইসলাম খান এবং এতে এজাহার নামীয় আসামি ২২৪ এবং অজ্ঞাত ৪০০ জন। এ দুটি মামলার প্রধান আসামি ডা. দীপু মনি এবং দ্বিতীয় আসামি তার ভাই জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু।

এদিকে গত ১৯ জুলাই বিকেল ৪টায় রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকার বছিলায় ৪০ ফিট চৌরাস্তায় কোটা আন্দোলনের সমর্থনে চলমান মিছিলে পুলিশের গুলিতে আবু সায়েদ মারা যান। এ মামলায় গ্রেপ্তার হন দীপু মনি।

মঙ্গলবার (২০ আগস্ট) মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার পরিদর্শক তোফাজ্জল হোসেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিনের আদালত তাকে ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আনোয়ারুল হক/পিএইচ