নারায়ণগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিতে পরিবহন শ্রমিক মো. জনির মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এবং নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) শামীম ওসমানের নামে হত্যা মামলা করা হয়েছে।  মঙ্গলবার (২০ আগস্ট) নিহত জনির বাবা ইয়াসিন বাদী হয়ে সোনারগাঁ থানায় মামলাটি করেন।  

শেখ হাসিনা-শামীম ওসমান ছাড়াও মামলায় নারায়ণগঞ্জ-২ আসনের সাবেক এমপি নজরুল ইসলাম বাবু, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী ও নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক এমপি আব্দুল্লাহ আল কায়সারসহ ১৮৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১২০ জনকে আসামি করা হয়েছে। 

এ নিয়ে গত তিন দিনে নারাণগঞ্জে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক এমপি শামীম ওসমানের নামে তিনটি হত্যা মামলা দায়ের করা হলো। 

পরিবহন শ্রমিক জনি গত ২০ জুলাই নারায়ণগঞ্জের কাচঁপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে মারা যান।  তিনি সোনারগাঁও উপজেলার আমিনপুর এলাকার বালুয়া দিঘিরপাড় এলাকার বাসিন্দা।  

 নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আমীর খসরু মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বাদী ইয়াসিন অভিযোগে উল্লেখ করেন, আমার ছেলে মো. জনি নাফ গাড়িতে হেলপার হিসেবে কাজ করত। গত ২০ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা একজোট হয়ে শর্টগান, পিস্তল ও দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর এলাকায় হামলাকারীদের ছোঁড়া গুলিতে ঘটনাস্থলেই নিহত হয় জনি।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী আন্দোলনে গত ২১ জুলাই পুলিশের সঙ্গে সংঘর্ষে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইলে মাছ ব্যবসায়ী মো. মিলন মিয়ার মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য শামীম ওসমান এবং নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সহ-সভাপতি বিল্লাল হোসেন রবিন ও সিদ্ধিরগঞ্জ থানা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেনসহ ৬২ জনের নামে হত্যা মামলা হয়। নিহতের স্ত্রী মোসা. শাহনাজ বাদী হয়ে গত ১৮ আগস্ট সিদ্ধিরগঞ্জ থানায় মামলাটি করেন। 

অন্যদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ৫ আগস্ট দুপুরে গুলিবিদ্ধ হয়ে আবুল হাসান স্বজন (২৫) নামে এক যুবকের মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক এমপি শামীম ওসমানসহ ৪৮ জনের নাম উল্লেখ করা একটি মামলা হয়। গত ১৭ আগস্ট মামলাটি দায়ের করেন আবুল হাসান স্বজনের বড় ভাই আবুল বাশার অনিক।

আরএআর