যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের (আইটি পার্ক) বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটিকে লাভজনক করার পদক্ষেপ নেওয়ার জন্য বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের দাবি করেছেন বিনিয়োগকারীরা। শনিবার (১৭ আগস্ট) দুপুরে যশোর আইটি পার্ক চত্বরে সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিনিয়োগকারী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহাজালাল।

তিনি বলেন, দেশে প্রথম প্রতিষ্ঠিত এই সফটওয়্যার টেকনোলজি পার্ক সফল না হওয়ার জন্য তৎকালীন সরকারের ভ্রান্তনীতি এবং তার সুবিধাভোগী টেকসিটি নামের কোম্পানিটি। জনগণের করের ৩৫০ কোটি টাকায় নির্মিত এই প্রতিষ্ঠানে ন্যূনতম বিনিয়োগ ছাড়াই পুরোপুরি অস্বচ্ছ প্রক্রিয়ায় প্রোপার্টি ম্যানেজমেন্ট কোম্পানি বা পিএমসি নিয়োগ করা হয়েছে। পার্ক থেকে যে রাজস্ব আয় হয় তার ৮২ শতাংশ পায় টেকসিটি ও ১৮ শতাংশ পায় সরকার তথা বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে টেকসিটি নামে ওই প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের চুক্তি বাতিল দাবি করা হয়। তারা জানান, টেকসিটির ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদ শরিফ পালিয়ে যাওয়া প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ছেলে ও তার আইসিটি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের সহপাঠী। তাদের রাজনৈতিক ব্যবহারের কারণে যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের বিনিয়োগকারীরা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

বিনিয়োগকারীরা আরও জানান, বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় এই টেকনোলজি পার্কের অনিয়ম দুর্নীতি নিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ না করায় তৎকালীন আইসিটি প্রতিমন্ত্রী পলক এখানকার বিনিয়োগকারীদের প্রতি ক্ষুব্ধ ছিলেন এবং সকল সহযোগিতা বন্ধ করে দেন।

তারা জানান, টেকসিটির সঙ্গে চুক্তির কারণে এই পার্ক থেকে ২২টি প্রতিষ্ঠান বিনিয়োগ করতে আগ্রহ হারায়। যে ৩৩টি কোম্পানি নিয়ে পার্ক যাত্রা শুরু করেছিল তার মধ্যে ১৩টি প্রতিষ্ঠান টিকে আছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক বিনিয়োগকারী অ্যাসোসিয়েশনের সভাপতি আহসান কবির, উপদেষ্টা জাহিদ হাসান টুকুন প্রমুখ।
 
এ্যান্টনি দাস অপু/আরএআর