কক্সবাজার সমুদ্র সৈকতে আবারও জোয়ারের পানির সঙ্গে আবারও ভেসে আসছে সামুদ্রিক বর্জ্য। শনিবার (১৭ আগস্ট) ভোরে কলাতলী সৈকত থেকে কবিতা চত্বর পর্যন্ত অন্তত ১২ কিলোমিটার নানা ধরনের বর্জ্য ভেসে আসে। 

কলাতলী পয়েন্টে গিয়ে দেখা যায়, জেলেদের ব্যবহার্য ছেঁড়া জাল, প্লাস্টিকের দড়ি, বোতল, স্যান্ডেল, ব্যাগ, বিভিন্ন ধরনের শুকনো লতাগুল্ম ও কাঠের টুকরা এবং মৃত সামুদ্রিক প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ সৈকতে পড়ে আছে। বর্জ্যগুলো একদিকে যেমন পরিবেশের ক্ষতি করছে, অন্যদিকে সৈকতে পর্যটকদের হাঁটা-চলাও বিঘ্ন ঘটাচ্ছে।

সৈকতে জেলা প্রশাসনের নিয়োগ করা বিচকর্মী মাহবুব জানান, ভোরে জোয়ারের পানির সঙ্গে সৈকতের সুগন্ধা, সিগাল, লাবণী ও শৈবালসহ বিভিন্ন পয়েন্টে এসব বর্জ্য ভেসে আসছে। সেখানে ছোট্ট ছোট্ট গাছের টুকরা, বাঁশের শেকড়, পোড়া কাঠও আছে।

ঢাকা থেকে বেড়াতে আসা পর্যটক হোসাইন জিয়াদ বলেন, পরিবারকে নিয়ে ভোরে সৈকতের ঢেউ উপভোগ করতে এসেছিলাম। কিন্তু এখানে এসে দেখি পুরো সৈকত জুড়ে বর্জ্য।

পর্যটকদের নিরাপত্তায় নিয়োজিত সী লাইফ গার্ডের কর্মী জয়নাল আবেদীন ভুট্টু বলেন, ভোর থেকে জোয়ারের পানির সাথে বর্জ্য গুলো ভেসে আসে। এখনো আরো আসছে।এতে সৈকতে গোসল করা পর্যটকদের ঝুঁকি বাড়ছে।

সাইদুল ফরহাদ/আরকে