পাবনার ফরিদপুরে একটি ক্লিনিকে বুক ও পেট জোড়া লাগানো যমজ শিশুর জন্ম হয়েছে। দু'টি শিশুই কন্যা সন্তান। বুক ও পেট জোড়া লাগানো শিশু দুটি দেখতে ক্লিনিকে ভিড় করছেন মানুষ।

মঙ্গলবার রাতে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়।

আটঘরিয়া উপজেলার আতাইকুলা থানার আয়েনগঞ্জ রাজাপুর গ্রামের দরিদ্র দিনমজুর সিফাত আলী ও আরজিনা খাতুন দম্পতির সন্তান এই দুই জমজ শিশু। তাদের একটি ছেলে ও দু’টি মেয়ে সন্তান রয়েছে।

আরজিনা খাতুন জানান, মঙ্গলবার বিকেলে প্রসব বেদনা উঠলে একটি ক্লিনিকে ভর্তি হন তিনি। রাতেই সিজারিয়ান অপারেশনের মাধ্যমে জমজ কন্যা সন্তানের জন্ম হয়।

আরজিনা আরও বলেন, এর আগে তিনবার আলট্রাসনোগ্রাম করা হয়েছে। ডাক্তাররা একবারও বলে নাই আমার যমজ সন্তান হবে। শুধু বলছে বাচ্চার পজিশন ঠিক নাই। নরমাল ডেলিভারি হবে না, সিজার করা লাগবে। এখন যমজ সন্তান বুক ও পেট জোড়া লাগানো হবে ভাবতেই পারিনি। এখন কী করার আছে। আল্লাহ দিয়েছেন। চেষ্টা করবো তাদের সুস্থ্যভাবে রাখার। 

অপারেশন করেন নাটোরের বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার ও স্বাস্থ্য কল্যাণ কর্মকর্তা ডা. ডলি রানী সাহা। তিনি বলেন, অপারেশন ভালোভাবেই হয়েছে। বাচ্চা দুটি সুস্থ্য আছে। তবে তারা একটি ফুসফুস দিয়ে শ্বাস নিচ্ছে। বুক ও পেট জোড়া লাগানো হলেও পায়ুপথ ও মাথা আলাদা রয়েছে।

লাইফ কেয়ার হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রত্না খাতুন বলেন, বাচ্চা দু'টি বের করতে অনেক কষ্ট হয়েছে। যমজ বাচ্চা অনেক দেখেছি, তারা আলাদা হয়েছে। কিন্তু এমন বুক ও পেট জোড়া লাগানো জমজ বাচ্চা এর আগে দেখিনি। বাচ্চা দু'টি ভালোভাবেই খাবার গ্রহণ করছে।

রাকিব হাসনাত/এনএফ