রংপুরের পীরগঞ্জে যথাযথ মর্যাদায় স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে পীরগঞ্জের ফতেপুর জয়সদনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এর আগে জয়সদন প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে জয়সদন থেকে একটি শোক র‍্যালি বের হয়। এ সময় উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুরুল আমীন রাজা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম মান্নু, দপ্তর সম্পাদক মাহবুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে সারা দেশের ন্যায় রংপুরের পীরগঞ্জেও ‘সর্বাত্মক অবস্থান’ কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এতে ছাত্র-জনতা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেন।

বৃহস্পতিবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ঢাকা-রংপুর মহাসড়কের পীরগঞ্জ বাসস্ট্যান্ড থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাসস্ট্যান্ডে গিয়ে অবস্থান কর্মসূচিতে যোগ দেয়। অবস্থান কর্মসূচি থেকে পুলিশের গুলিতে নিহত পীরগঞ্জের সন্তান শহীদ আবু সাঈদ ও সোহাগ মিয়া হত্যার বিচারের দাবি জানানো হয়।

এদিকে বিভাগীয় নগরী রংপুর সকাল থেকেই মিছিল, স্লোগান আর সমাবেশে মুখরিত ছিল। আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার এবং ১৫ আগস্টকে কেন্দ্র করে সন্ত্রাসীদের যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধ, ফ্যাসিবাদী ব্যবস্থার অপসারণ, প্রশাসন ও বিচার বিভাগে সমতা নিশ্চিতের দাবিতে সড়কে সরব ছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কেন্দ্রীয় কর্মসূচি ‘রেজিস্ট্যান্স উইক’ এর অংশ হিসেবে রংপুর নগরীতে বিক্ষোভ শেষে টাউন হল সংলগ্ন সড়কে অবস্থান নিয়ে সমাবেশ করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এতে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সাজ্জাদ হোসেন, টিআই রাভিন, তারেক ইমতিয়াজ, রিফাত হক প্রমুখ।

এ ছাড়া রংপুর মহানগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ের সামনে বিএনপি, রংপুর জিলা স্কুল মোড়, জাহাজ কোম্পানি মোড় ও সিটি বাজার মোড়ে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতা-কর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ছাত্র-জনতার খুনি আখ্যা দিয়ে দানবীয় আওয়ামী সরকারের কারিগরদেরকে অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে অন্তর্বর্তী সরকারের কাছে দাবি জানান। একই সঙ্গে ছাত্র-জনতার রক্তস্নাত গণঅভ্যুত্থানে অর্জিত বিজয় নিয়ে যাতে পরাজিত আওয়ামী লীগ কোনো নৈরাজ্য ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন বিএনপির নেতারা।

কর্মসূচিতে রংপুর জেলা ও মহানগর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। এতে বক্তব্য দেন মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু, জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহ জিল্লুর রহমান জেমস, মহানগর যুবদলের আহ্বায়ক নুরুন্নবী চৌধুরী মিলন, সদস্যসচিব আতিকুল ইসলাম লেলিন, সাবেক সাংগঠনিক সম্পাদক জহির আলম নয়ন প্রমুখ।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ