বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সহযোগীদের বিচারের দাবিতে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৫ আগস্ট) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। 

ঘণ্টাব্যাপী অবরোধে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে সাধারণ মানুষ ও যাত্রীরা ভোগান্তিতে পড়েন। এর আগে সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ থেকে মিছিল নিয়ে নথুল্লাবাদ সড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। 

সরকারি ব্রজমোহন কলেজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সাব্বির আহমেদ জানান, বিভিন্ন দাবিতে তারা আন্দোলন শুরু করেছেন। এই দাবিগুলোর মধ্যে রয়েছে- ৫ আগস্টের আগে যেসকল শিক্ষার্থী ও সাধারণ মানুষকে হত্যা করা হয়েছে তার সঙ্গে সম্পৃক্তদের আইনের আওতায় এনে দ্রুত বিচার কার্য সম্পাদন, ৫ আগস্ট থেকে এখন পর্যন্ত যারা সংখ্যালঘুদের ওপর হামলা চালিয়েছে সাধারণ মানুষকে হত্যা করেছে তাদের বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা এবং সরকারের বিভিন্ন দপ্তরে যে সকল উচ্চপদস্থ কর্মকর্তারা দলীয়করণ করেছেন এবং সরকারের হয়ে দালালি করেছেন তাদের চাকরিচ্যুত করে বিচারের আওতায় আনা। 

তিনি বলেন, এই দাবিগুলো যতদিন পর্যন্ত না মানা হবে আন্দোলন ততদিন চলমান থাকবে।

সমাবেশে স্লোগানে স্লোগানে শেখ হাসিনার বিচার দাবি করা হয়। একই সঙ্গে সকলকে ঐক্যবদ্ধ থেকে আওয়ামী লীগ যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য সজাগ থাকার আহ্বান জানানো হয়।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি নগরীর নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে নগরীর চৌমাথা পর্যন্ত গিয়ে শেষ হয়। 

সৈয়দ মেহেদী হাসান/আরএআর