সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাদের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে রাজবাড়ীতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলীর মালিকানাধীন ‘গোল্ডেশিয়া জুট মিল’ এ আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ জনতা। সোমবার (৫ আগস্ট) বিকেল ৫টার দিকে রাজবাড়ী শহরের কাজীবাধা এলাকায় অবস্থিত জুট মিলটিতে আগুন লাগে।

এ সময় নিরাপত্তাজনিত কারণে ফায়ার সার্ভিস সঠিক সময়ে আগুন নেভাতে ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। শেষ খবর পাওয়া পর্যন্ত রাত ১২টার পর রাজবাড়ী, বালিয়াকান্দি ও কালুখালী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম আগুন নেভাতে যায়। কিন্তু বিক্ষুব্ধ জনতার তোপের মুখে তারা আগুন পুরোপুরি নেভাতে ব্যর্থ হয় বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা বলেন, আমরা নিরাপত্তাজনিত কারণে সঠিক সময়ে ঘটনাস্থলে পৌঁছাতে পারিনি। বিক্ষুব্ধ জনতা পুরো এলাকা ঘিরে রেখেছিল। তারা প্রথমে জুট মিলের মূল্যবান জিনিসপত্র লুটপাট করে, এরপর পুরো বিকেলের আগুন লাগিয়ে দেয়। মিলের আগুন আশেপাশে ছড়িয়ে যাচ্ছিল। এমতাবস্থায় আমরা রাত ১২টার পর রাজবাড়ী, বালিয়াকান্দি ও কালুখালী ফায়ার স্টেশনের টিম গিয়ে সকাল ৭/৮টা পর্যন্ত কাজ করে আগুন কিছুটা নিয়ন্ত্রণে নিয়ে আসে। কিন্তু বিক্ষুব্ধ জনতার তোপের মুখে পড়ে আমরা আবার চলে আসি। মিলের আগুন এখনো জ্বলছে। মিলের আগুন নতুন করে লাগার মতো অবশিষ্ট আর কিছু নেই।

রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. জাকির হোসেন বলেন, রাজবাড়ী, বালিয়াকান্দি ও কালুখালী ফায়ার স্টেশনের তিনটি টিম যৌথভাবে রাত ১২টার পর থেকে আজ ভোর পর্যন্ত কাজ করেছে। আগুন এখন নিয়ন্ত্রণে রয়েছে। মিলের ৮০ শতাংশের বেশি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

মীর সামসুজ্জামান সৌরভ/আরকে