বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবিতে ছাত্র-জনতার তোপের মুখে পড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়েছেন। এতে পাবনায় বিজয় মিছিল করছে সর্বস্তুরের সাধারণ জনগণ। এ সময় শহরের আব্দুল হামিদ রোডের সকল মিষ্টির দোকান ভেঙে জনতার মাঝে সব মিষ্টি  বিতরণ করা হয়। 

সোমবার (৫ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে শহরের টার্মিনাল থেকে শুরু করে অনন্ত মোড় হয়ে বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে বের হয় জনতা। ট্রাফিক মোড়ে লাখো জনতার সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় জনতা ‘হই হই রই রই হাসিনা তুই গেলি কই, শহীদের রক্ত বৃথা যেতে দেব না,  আমার ভাইকে হত্যার দায়ে হাসিনার ফাঁসি চাই। ছাত্রজনতার বাংলায় আওয়ামী লীগের ঠাঁই নাই।’ ইত্যাদি স্লোগান দেয়। 

সমাবেশে বক্তারা বলেন, পাবনার এই মাটিতে গতকাল ছাত্রদের মিছিলে নির্বিচারে গুলি করেছে আওয়ামী লীগের সন্ত্রাসীরা। পাবনার হামিদ রোডকে রক্তাক্ত করেছে সাঈদ চেয়ারম্যান ও তার সহযোগীরা তাদের গ্রেপ্তার করে ফাঁসির দাবি জানাই। আজকে ছাত্রজনতার রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে নতুন এক বাংলাদেশ। আমরা এখন প্রকৃত বাংলাদেশ দেখতে চাই। ভারতসহ অন্যান্য দেশের তাবেদারি মানা হবে না। শেখ হাসিনাকে বিদেশ থেকে ধরে এনে প্রতিটি হত্যাকাণ্ডের বিচার করা হবে। দেশকে ধ্বংস করে পালিয়ে গেছে স্বৈরাচারী শেখ হাসিনা। প্রতিটি রক্তের ফোটার বদলা নেওয়া হবে।

এ সময় গতকাল শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচিতে অতর্কিত গুলি করায় আওয়ামী লীগ নেতা আবু সাঈদ খানের বাড়ি, পাবনা জেলা আওয়ামী লীগের কার্যালয়, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শিবলী সাদিকের অফিসসহ আওয়ামী লীগের সব অফিস পুড়িয়ে দিয়েছে বিক্ষুব্ধ জনতা।

রাকিব হাসনাত/আরএআর