কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে দেশ। চলমান পরিস্থিতিতে গুঞ্জন ওঠে, সপরিবারে দেশ ছেড়েছেন নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। 

তবে গুঞ্জনের পালে হাওয়া লাগার আগেই ভিডিওবার্তা নিয়ে হাজির হয়েছেন তার একমাত্র পুত্র ইমতিনান ওসমান অয়ন। ভিডিও বার্তায় তিনি সবার উদ্দেশ্যে প্রশ্ন রাখেন, ‘এইটা যদি থাইল্যান্ড হয়, তা হলে ঢাকা কোথায়?’ 

শনিবার (৩ আগস্ট) সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেইজে ভিডিওটি আপলোড করেন অয়ন ওসমান। শুরুতেই তিনি সবাইকে সালাম ও শুভ সকাল জানান। এরপর বলেন, ‘আমি শুধু একটি কথাই জানতে চাই। এইটা যদি থাইল্যান্ড হয়, তা হলে ঢাকা কোথায়?’ এরপর তিনি আশেপাশের ভবনগুলো ক্যামেরায় দেখান।

এর ঠিক বিশ মিনিট পরে একই ভিডিও পুনরায় আপলোড করেন তিনি। সেখানে অবশ্য তাদের সপরিবারে দেশত্যাগের খবর জানানো একটি অনলাইন গণমাধ্যমের স্ক্রিনশটও জুড়ে দেন শেষাংশে। এখানে ক্যাপশনে অয়ন ওসমান লিখেছেন, ‘সকলের কাছে একটাই অনুরোধ গুজবে কান দেবেন না। দেশটাকে ধ্বংস করার ষড়যন্ত্র চলছে।’

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে চলেছে নজিরবিহীন তাণ্ডব। হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে শামীম ওসমানের অনুগত একাধিক নেতাকর্মীর বাড়ি ও অফিসে। পরিস্থিতি সামাল দিতে শামীম ওসমানকে একাধিক দিন রাজপথে দেখা গেছে, সাথে ছিলেন পুত্র অয়ন ওসমানও। নেতাকর্মীদের দিকনির্দেশনা দিতে তাদের নিয়ে বসতেও দেখা গেছে এই সংসদ সদস্যকে। শুক্রবারও (২ আগস্ট) তাকে নারায়ণগঞ্জে দেখা গেছে। এরই মধ্যে তিনি সপরিবারে দেশত্যাগ করেছেন, এমন খবর উঠে আসে একটি গণমাধ্যমে। নিজের অবস্থান জানাতেই তার পুত্র অয়ন ওসমানের এই ভিডিওবার্তা। 

শিপন সিকদার/আরকে