শিক্ষিকাকে যৌন হয়রানির অভিযোগে টাঙ্গাইলের ভূঞাপুরে অর্জুনা মহসীন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী জহুরুল ইসলামকে উপজেলা স্কাউট কমিশনার পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে উপজেলা স্কাউট মিটিংয়ের সিদ্ধান্তে তাকে বহিষ্কার করা হয়। পরে ভারপ্রাপ্ত স্কাউটের কমিশনারের দায়িত্ব দেওয়া হয় ফলদা রাম সুন্দর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবালকে।

এর আগে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে তারই প্রতিষ্ঠানের একজন শিক্ষিকাকে যৌন হয়রানি ও কুপ্রস্তাব দেওয়ার অভিযোগে অর্জুনা মহসীন উচ্চ বিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছিল। অভিযোগ রয়েছে, প্রধান শিক্ষক কাজী জহুরুল ইসলাম প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হওয়ার কারণে প্রভাব খাটিয়ে দীর্ঘদিন ধরে একজন নারী শিক্ষককে যৌন হয়রানি ও কুপ্রস্তাব দিয়ে আসছিলেন। এছাড়াও তার প্রতিষ্ঠানের আরও কয়েকজন নারী শিক্ষককে তিনি রাতে মোবাইলে এবং ম্যাসেঞ্জারের কুপ্রস্তাব দিতেন। প্রধান শিক্ষকের বিরুদ্ধে তার নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিচার দাবিতে সড়কে মানববন্ধন কর্মসূচি পালন ও বিদ্যালয়ের শিক্ষকরা শাস্তির দাবিতে লিখিত অভিযোগ দিয়েছেন।

উপজেলা স্কাউটের অর্থ সম্পাদক শাহআলম সরকার বলেন, বৃহস্পতিবার উপজেলা স্কাউটের সভাপতি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে স্কাউটের মিটিং অনুষ্ঠিত হয়। সেখানে নারী শিক্ষককে যৌন হয়রানির অভিযোগ ওঠা স্কাউট কমিশনার কাজী জহুরুল ইসলামকে সাময়িক বহিষ্কার করার সিদ্ধান্ত হয়েছে। তার স্থলে জাফর ইকবালকে দায়িত্ব দেওয়া হয়েছে।

উপজেলা স্কাউটের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুনুর রশীদ বলেন, প্রধান শিক্ষক ও স্কাউট কমিশনার পদ থেকে কাজী জহুরুল ইসলামকে সরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। বিধি মোতাবেক যে ব্যবস্থা আছে সেটি গ্রহণ করা হবে।

এমএ