ফেনীতে একদিনে সর্বোচ্চ ৩০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জেলায় বিগত কয়েক বছরের হিসাবে এটি সর্বোচ্চ বৃষ্টিপাত।

শুক্রবার (২ আগস্ট) রাতে জেলা আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মো.সালেহ আহম্মদ ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফেনীতে টানা দুইদিন মাঝারি ও ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বোচ্চ ৩০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা বিগত কয়েক বছরের হিসাবে সর্বোচ্চ। আগামী দশদিন জেলাজুড়ে বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। 

এদিকে টানা বৃষ্টি ও ভারতের উজানের পানিতে ফেনীর মুহুরী, কহুয়া ও সিলোনীয়া নদীর পানি বিপৎসীমার ২৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে পরশুরাম উপজেলায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের নয়টি স্থান ভেঙে অন্তত ২০টির বেশি গ্রাম প্লাবিত হয়েছে। 

পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের সদস্য ফজলুল বারী মনছুর বলেন, ১৯৯৮, ২০০৪ ও ২০১৮ সালের বন্যা নিজ চোখে দেখেছি। কখনো বাড়িতে পানি ওঠেনি। এবারই প্রথম আমার বাড়িতে পানি উঠল। পুরো এলাকার পরিস্থিতি ভয়াবহ। নদীর পানি না কমলে পরিস্থিতি আরও খারাপ হবে।

টানা বর্ষণে ফেনী শহরের বিভিন্ন এলাকায়ও জলাবদ্ধতা দেখা দিয়েছে। শহরের একাডেমি সড়ক, শহীদ শহিদুল্লাহ কায়সার সড়ক, মিজান রোড, শান্তি কোম্পানি রোডসহ নিচু এলাকায় পানি জমে গেছে।

তারেক চৌধুরী/এমজে