সিলেটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার (২ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে সিলেট নগরীর আখালিয়া এলাকার বিজিবি ক্যাম্প এলাকায় এ ঘটনা ঘটে।

এ সময় শিক্ষার্থীদের লক্ষ্য করে পুলিশকে ফাঁকা গুলি, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছুড়তে দেখা গেছে।  ইটপাটকেল ছুড়ছেন ক্ষুব্ধ শিক্ষার্থীরা। 

এর আগে পূর্বঘোষিত কর্মসূচি পালনে নগরীর সুরমা আবাসিক এলাকা এবং আখালিয়া এলাকায় অবস্থান নেন শিক্ষার্থীরা। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের দিকে এগোতে থাকলে বাধা দেয় পুলিশ। শিক্ষার্থীরা পুলিশকে ঘিরে ধরলে পুলিশ টিয়ারশেল এবং সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এরপর শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে নগরীর মাউন্ট এডোরা হাসপাতালের সামনে এলে দুই দিক থেকে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় পুলিশ। এ সময় শিক্ষার্থীরাও পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে। সেখানে সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের কয়েক হাজার শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

শেষ খবর পাওয়া পর্যন্ত (সন্ধ্যা ৬টা) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছিল। সংঘর্ষে সাংবাদিকসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। অনেককে আটক করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।  

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার আজবাহার আলী শেখ বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে জনদুর্ভোগ তৈরি করলে পুলিশ তাদের সরে যেতে বলে। তবে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারশেল ও শর্টগানের গুলি ছোড়ে। এ ঘটনায় সাতজনকে পুলিশ আটক করেছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।

জুবায়েদুল হক রবিন/আরএআর