দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলা দিয়ে প্রথমবারের মতো রসুন আমদানি করা হয়েছে। সোমবার (২৯ জুলাই) আমদানি করা ৫৮ টন রসুন খালাস করা হয়েছে।

এর আগে সিঙ্গাপুরের পতাকাবাহী এম ভি ‘মার্কস ডাভাও’ নামে একটি বাণিজ্যিক জাহাজ চীনের কুইংডো বন্দর থেকে আমদানি করা রসুন নিয়ে গত ১৮ জুলাই মোংলা বন্দরে ভেড়ে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো এই বন্দর দিয়ে রসুন আমদানি হলো বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (বোর্ড ও জনসংযোগ বিভাগ) মো. মাকরুজ্জামান জানান, পূরবী ট্রেডার্স নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান চীন থেকে দুটি ৪০ ফিটের কন্টেইনারে ৫৮ টন রসুন আমদানি করেছে। এর মধ্য দিয়ে মোংলা বন্দরে এই প্রথম রসুন আমদানি হলো। ১৮ জুলাই জাহাজটি মোংলা বন্দরে ভেড়ে। পরে মোংলা কাস্টমস হাউস কর্তৃপক্ষ পণ্যের কায়িক পরীক্ষা সম্পন্ন করলে সোমবার (২৯জুলাই) তা দেশের বিভিন্ন পাইকারি বাজারে সড়ক পথে পাঠায়।

তিনি আরও বলেন, চলমান পরিস্থিতিতেও মোংলা বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বন্দর দিয়ে গত ১ থেকে ২৭ জুলাই পর্যন্ত জুট, জুট গুডস, চিংড়ি, সাদা মাছ, তৈরি পোশাক, কটন, স্লাগ রপ্তানি এবং মেশিনারিজ, সার, কয়লা, পাথর, জিপসাম, গ্যাস, সয়াবিন তেল, পাম ওয়েল, ফ্ল্যাইঅ্যাশ, গাড়ি আমদানি করা হয়েছে। যার পরিমাণ ৫ লাখ ৯৫ হাজার টন।

শেখ আবু তালেব/এসকেডি