চাঁদপুর থেকে সব রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে। গত কয়েকদিন সীমিতভাবে এসব রুটে লঞ্চ চলাচল করে। শনিবার (২৭ জুলাই) রাত ১১টায় দিকে এ তথ্য নিশ্চিত করেন নৌ বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মো. বছির আলী খান।

তিনি বলেন, গত ১৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত চাঁদপুর থেকে সব রুটে লঞ্চ চলাচল বন্ধ ছিল। পরে ২৪ জুলাই ঢাকা-চাঁদপুর নৌরুটে দুটি লঞ্চ চাঁদপুর ঘাট থেকে ছেড়ে যায়। এরপর ২৫ জুলাই যাত্রীদের সুবিধার্থে সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১২টি লঞ্চ চাঁদপুর ঘাট থেকে ছেড়ে যায় এবং ১০টি লঞ্চ ঢাকা সদরঘাট থেকে যাত্রী নিয়ে চাঁদপুর ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

তিনি আরও বলেন, এরপর শুক্রবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চাঁদপুরে কারফিউ শিথিল করা হয়েছিল। এ সময়ে চাঁদপুর থেকে ঢাকাগামী ১৫টি লঞ্চ এবং ঢাকা থেকে চাঁদপুরগামী ১২টি লঞ্চ চলাচল করেছে। তবে ২৩-২৬ জুলাই প্রতিরাতে লঞ্চ চলাচল বন্ধ ছিল।

তিনি বলেন, কারফিউর কারণে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনা করে যাত্রীদের সুবিধার্থে প্রথমে সীমিতভাবে এবং শনিবার রাত থেকে পূর্ণাঙ্গভাবে লঞ্চ চলাচলের জন্য নির্দেশনা দিয়েছি। একই সঙ্গে নৌ পুলিশকে সতর্ক থেকে লঞ্চঘাটে দায়িত্ব পালনের জন্য বলা হয়েছে।

বছির আলী বলেন, এখন থেকে চাঁদপুর-ঢাকা ও চাঁদপুর-নারায়ণগঞ্জ নৌপথে পূর্বনির্ধারিত সময় অনুযায়ী সব রুটে লঞ্চ চলাচল করছে। এখন থেকে চাঁদপুর ঘাট থেকে প্রতিদিন সকাল ৬টায় এমভি সোনারতরী সদরঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং সর্বশেষ রাত সাড়ে ১২টায় ছেড়ে যাবে এমভি ময়ূর-১০।

আনোয়ারুল হক/টিএম