প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে ঢাকায় পৌঁছেছে কোটা সংস্কার আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদের পরিবার। বর্তমানে তারা রাজারবাগ পুলিশ লাইন্সে অবস্থান করছেন বলে নিশ্চিত করেছেন বেরোবির প্রক্টর শরিফুল ইসলাম। 

শনিবার (২৭ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে ঢাকায় রওনা দেয় আবু সাঈদের পরিবার। শুধু আবু সাঈদের পরিবার নয়, কোটা আন্দোলনে নিহত সবার পরিবারের সঙ্গে আগামীকাল রোববার (২৮ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

এদিকে আবু সাঈদের চাচাতো ভাই ওমর ফারুক জানান, শুক্রবার বিকেলে রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা সাঈদের বাড়িতে এসে তার বাবা-মাকে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার জন্য যেতে বলেন। শনিবার সকাল ৮টা ৪০ মিনিটে আবু সাঈদের বাবা মকবুল হোসেন, মা মনোয়ারা বেগম, ভাই আবু হোসেন, বোন সুমি আখতার, ভাবি সাবিনা আকতার ঢাকায় রওনা হয়েছেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।  

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অন্যতম সমন্বয়ক ছিলেন আবু সাঈদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী। মা-বাবার ৯ সন্তানের মধ্যে একমাত্র বিশ্ববিদ্যালয়পড়ুয়া সন্তান ছিল আবু সাঈদ। 

গত ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্ক মোড়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় মিছিলের সম্মুখে থেকে বুক পেতে দেওয়া আবু সাঈদের মৃত্যু হয়। এ ঘটনার পর গোটা জেলাজুড়ে আন্দোলনের উত্তাপ ছড়িয়ে পড়ে।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর