বরিশালে অষ্টম দিনে ১৫ ঘণ্টা কারফিউ শিথিল করেছে স্থানীয় প্রশাসন। বরিশাল মেট্রোপলিটন এলাকায় শনিবার (২৭ জুলাই) ভোর ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল করা হবে। এছাড়া জেলায়ও একই সময় কারফিউ শিথিল রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) রাতে এ তথ্য নিশ্চিত করে বিএমপি কমিশনার জিহাদুল কবির জানান, শনিবার (২৭ জুলাই) সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত তা কার্যকর থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বরিশাল মেট্রোপলিটন এলাকায় এই নির্দেশনা বলবৎ থাকবে। এর আগে শুক্রবারও একই সময় শিথিল ছিল।

তিনি জানান, জনসাধারণের প্রয়োজনীয় কাজ সম্পন্ন করার জন্য কারফিউ শিথিল করা হয়। তবে এই সময়ে মেট্রো এলাকায় সব ধরনের মিছিল জনসমাবেশ নিষিদ্ধ থাকবে। পাশাপাশি সেনাবাহিনী, র‍্যাব, পুলিশ ও বিজিবি সদস্যরা টহল দেবে।

বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম জানিয়েছেন, জনসাধারণের নিরাপত্তা, সম্পদ রক্ষার জন্য কারফিউ জারি করা হচ্ছে। পর্যায়ক্রমে জনজীবন স্বাভাবিক হতে শুরু করেছে। পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে ১৭ ও ১৮ জুলাই বরিশালের বেশ কয়েকটি স্থানে আন্দোলনকারীদের সঙ্গে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সংঘর্ষ হয়। এতে ২৮৯ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ৭টি মামলায় এখন পর্যন্ত ১২১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। নৈরাজ্য ও নাশকতা ঠেকাতে ১৯ জুলাই মধ্যরাত থেকে বিভিন্ন সময়সীমায় কারফিউ দিয়ে আসছে প্রশাসন।

সৈয়দ মেহেদী হাসান/এমএ