শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনে ঢুকে পড়া দুষ্কৃতকারীদের ধ্বংসাত্মক তাণ্ডবের কারণে সারা দেশের মতো রংপুরেও ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। উদ্ভূত পরিস্থিতিতে গত ৫-৬ দিনে শুধু মহানগর এলাকাতে ৫০০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ব্যবসায়ীদের সংগঠন রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আরএমসিসিআই)।

দ্রুত দেশের পরিস্থিতি স্বাভাবিক না হলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা করছেন সংগঠনটির নেতারা।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সন্ধ্যায় ঢাকা পোস্টের এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আরএমসিসিআই’র প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন এসব কথা বলেন।

তিনি বলেন, গত ১৬ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত রংপুরে অভাবনীয় ধ্বংসযজ্ঞ চালিয়েছে নাশকতাকারীরা। শিক্ষার্থীদের অহিংস আন্দোলনে অনুপ্রবেশ করে এটিকে সহিংস করে তোলে অপশক্তি। তাদের নজিরবিহীন নৈরাজ্য, হামলা, ভাঙচুর, অগ্নিসন্ত্রাস থেকে রাষ্ট্রীয় সম্পদের পাশাপাশি ব্যাবসায়িক সম্পদও রক্ষা পায়নি। এ পরিস্থিতিতে দেশের মানুষের জানমাল রক্ষায় সরকার কারফিউ দিয়েছে।

রেজাউল ইসলাম মিলন বলেন, বর্তমানে স্বাভাবিক সময়ের মতো দোকানপাট ব্যাবসায়িক প্রতিষ্ঠানে খোলা রাখা যাচ্ছে না। এতে গত ৫-৬ দিনে শুধু  রংপুর মহানগর এলাকায় ৫০০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। এই ধাক্কা সামলে উঠতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

তিনি বলেন, দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, আইনশৃঙ্খলা ও জনসাধারণের নিরাপত্তার কথা বিবেচনা করে সরকারপ্রধান দেশে কারফিউ দিতে বাধ্য হয়েছেন। আমরা বিশ্বাস করি রাষ্ট্রীয় স্বার্থসহ সব শ্রেণিপেশার মানুষের স্বার্থ রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফলতার সঙ্গে এই ষড়যন্ত্র মোকাবিলা করতে পারবেন। 

আরএমসিসিআই’র এই নেতা বর্তমানে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখার স্বার্থে ব্যবসা-বাণিজ্যসহ জনসাধারণের কথা চিন্তা করে পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে সব প্রতিষ্ঠান খুলে দিয়ে অর্থনীতির চাকাকে সচল রাখতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ রংপুর বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার ও জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এক প্রশ্নের জবাবে রেজাউল ইসলাম মিলন বলেন, রংপুর যে ব্যবসায়ীরা নাশকতার ঘটনায় গ্রেপ্তার হয়েছেন, তাদের দায়ভার আমাদের সংগঠন নেবে না। তারা ব্যবসায়ী না, তারা সন্ত্রাসী। দেশের প্রতি দায়বদ্ধতা থাকলে এই ধরনের নৈরাজ্যে জড়িত থাকত না।

এর আগে বুধবার বিকেলে রংপুর নগরীর ইন্দ্রা মোড়ে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে ‘বর্তমান পরিস্থিতিতে ব্যবসায়ীদের ক্ষতি ও করণীয়’ শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন— আরএমসিসিআই’র প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, ভাইস প্রেসিডেন্ট আতিক উল্লাহ, পরিচালক আলী আহমেদ চান্দ, মো. আসলাম, সাব্বির আহমেদ, অমিত বণিক, মেহেদী হাসান সিদ্দিকী রনি প্রমুখ।

ফরহাদুজ্জামান ফারুক/এমএ