কোটা সংস্কার আন্দোলনে চলমান সহিংসতা নিয়ন্ত্রণে বিদ্যমান কারফিউ জারির ষষ্ঠ দিনে রাজবাড়ী জেলায় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত শিথিল থাকবে কারফিউ। ফলে বৃহস্পতিবার সকাল ৮টার আগ পর্যন্ত এবং রাত ৮টার পর থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল সাড়ে ৭টায় রাজবাড়ীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু কায়সার খান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া জেলা প্রশাসক এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি দিয়েছেন।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজবাড়ী জেলার শান্তি-শৃঙ্খলা, জনশৃঙ্খলা রক্ষা ও জনগণের জানমালের নিরাপত্তা বিধানের লক্ষ্যে রাজবাড়ী জেলার সকল এলাকায় বিশেষ ক্ষমতা আইন, ১৯৭৪ এর ২৪(১) ধারা অনুযায়ী ২৫ জুলাই থেকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত প্রতিদিন রাত ৮টা থেকে পরের দিন সকাল ৮টা পর্যন্ত কারফিউ জারি থাকবে এবং সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। তবে জরুরি পরিষেবা আওতার বাইরে থাকবে।

এর আগে, গত শুক্রবার মধ্যরাত থেকে কারফিউ জারি করে সরকার। তবে গত সোমবার থেকে রাজবাড়ীতে কারফিউ শিথিল রাখা হয়। সোমবার থেকেই দিনের প্রায় ৯ ঘণ্টা কারফিউ শিথিল থাকায় স্বাভাবিক হতে শুরু করে জনজীবন এবং চলাচল করে অভ্যন্তরীণসহ দূরপাল্লার বাস। কারফিউ শিথিল থাকায় গতকাল বুধবার (২৪ জুলাই) সকাল থেকে জেলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব রুটে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়। এছাড়া রাজবাড়ীর সড়ক, হাট-বাজার, অফিস-আদালতসহ সর্বত্র ছোট বড় যানবাহন ও সাধারণ মানুষের চলাচল বেড়েছে এবং জেলা শহরে খোলা রয়েছে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু কায়সার খান বলেন, রাজবাড়ী জেলার সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আইনশৃঙ্খলা রক্ষায় প্রায় দেড় শতাধিক সেনাবাহিনীর সদস্য মাঠে রয়েছে। এছাড়া বিজিবি পুলিশ, র‍্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছেন।

মীর সামসুজ্জামান সৌরভ/আরকে