বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ফরিদপুরের সমন্বয়ক শাহ মোহাম্মদ আরাফাতসহ ভাঙ্গা পৌর বিএনপির সভাপতি মিজানুর রহমানকে (৬২) গ্রেপ্তার করা হয়েছে। গত কয়েকদিনে তাদেরকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

ফরিদপুরে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় মোট চারটি মামলা হয়েছে। এ চারটি মামলায় বুধবার (২৪ জুলাই) পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৫৪ জনকে। এর মধ্যে ভাঙ্গার বিএনপি নেতাসহ গত ২৪ ঘণ্টায় এ তিনটি মামলায় গ্রেপ্তার করা হয়েছে ২ জনকে। বাকি একটি মামলায় গত ২৪ ঘণ্টায় কাউকে গ্রেপ্তার করা হয়নি।

ফরিদপুরে যে চারটি মামলা হয়েছে এর মধ্যে দুটি সদরপুর থানায় এবং ভাঙ্গা ও ফরিদপুর কোতয়ালী থানায় একটি করে মামলা হয়েছে।

সংশ্লিষ্ট থানা সূত্রে জানা গেছে, সদরপুর সরকারি কলেজ এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনা নিয়ে গত ১৮ জুলাই দায়ের করা মামলার বাদী ওই থানার এসআই মো. তানভীর। এ মামলায় ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ‘আরও অনেককে’ আসামি করা হয়। 

সদরপুর থানায় দ্বিতীয় মামলাটি হয় গত ২০ জুলাই। উপজেলার কৃষ্ণপুর বাজার এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনাকে কেন্দ্র করে। এ মামলার বাদী এসআই মো. রিপন। এ মামলায় ৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও অনকেকে আসামি করা হয়েছে।

ফরিদপুর কোতয়ালী থানায়ও পুলিশের ওপর হামলার ঘটনায় মামলা হয়। থানা সূত্রে জানা গেছে, জেলা প্রশাসকের অফিসের সামনে পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে গত ১৯ জুলাই। এ মামলার বাদী এসআই শ্রীবাস চক্রবর্ত্তী। এ মামলায় তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও অনেককে আসামি করা হয়েছে।

এদিকে ভাঙ্গা থানায় মামলা হয়েছে গত ২০ জুলাই। ঢাকা-খুলনা মহাসড়কের সুয়াদী এলাকায় মহাসড়কে আগুন দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অভিযোগে। এ মামলার বাদী এসআই মোশাররফ হোসেন। এ মামলায় ৪৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও দুইশজনকে আসামি করা হয়েছে।

ফরিদপুর কোতয়ালী থানায় দায়ের করা মামলায় আজ বুধবার পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ২৭ জনকে। এর মধ্যে রয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফরিদপুরের দুই সমন্বয়ক শাহ মো. আরাফাত ও জনি বিশ্বাস।  

এ মামলার তদন্তকারী কর্মকর্তা ফরিদপুর কোতয়ালী থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মহবুবর করিম বলেন, গ্রেপ্তার হওয়া আরাফত ও জনি ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী। তবে মামলায় অন্যদের মধ্যে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তানজিমুল হাসান, মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক শিবলী কাজী রয়েছেন। 

জহির হোসেন/আরকে