দীর্ঘ একসপ্তাহ পরে আজ (বৃহস্পতিবার) রাজশাহী থেকে স্বল্প পরিসরে ট্রেন সার্ভিস চালু হচ্ছে। সকাল ৯টায় ‘লোকাল ৫৬৩’ নামের একটি ট্রেন রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। 

তবে আন্তঃনগর ট্রেন ছাড়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ রেলওয়ে।

গত ১৮ জুলাই ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির দিন সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। সেদিন ঢাকার মহাখালীতে রেললাইনে আগুন ধরিয়ে অবরোধ করা হয়। ঢাকার বাইরে দেশের বিভিন্ন জায়গাতেও একই ঘটনা ঘটে। এদিন থেকে একটানা ২৪ জুলাই পর্যন্ত রাজশাহীতে বন্ধ থাকে ট্রেন চলাচল। তবে বুধবার (২৪ জুলাই) বিকেলে রাজশাহী রেলওয়ে স্টেশনের দিক থেকে হরিয়ান স্টেশনের দিকে ছেড়ে যায় মালবাহী একটি ট্রেন।

জানা গেছে, বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে রাজশাহী স্টেশন থেকেও একটি ট্রেন ছেড়ে যাবে। তবে সেটি চলবে সীমিত পরিসরে। কারফিউ শিথিল থাকার মধ্যে ছয় ঘণ্টায় যাওয়া-আসা সম্ভব এমন গন্তব্যেই ছুটবে ট্রেনটি।

এ বিষয়ে রাজশাহী রেলওয়ের স্টেশন ম্যানেজার আব্দুল করিম বলেন, রাজশাহী থেকে আন্তঃনগর ট্রেন ছাড়ার কোনো সিদ্ধান্ত হয়নি। তবে একটি ‘লোকাল ৫৬৩’ ট্রেন চলাচল করবে। এই ট্রেনটি রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সকাল ৯টায় চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। এরপরে একই ট্রেন আবার ফিরে আসবে। তবে ধারণা করা হচ্ছে, কয়েকদিনের মধ্যে আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হতে পারে।

এমএ