ফাইল ছবি

কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে তৈরি হওয়া পরিস্থিতিতে সরকার ঘোষিত কারফিউ বলবৎ থাকায় ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। তবে অভ্যন্তরীণ রুটে যাত্রী নিয়ে ছোট লঞ্চগুলো চলাচল শুরু করেছে। বুধবার (২৪ জুলাই) দুপুরে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, সন্ধ্যা ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত কারফিউ থাকায় ঢাকা-বরিশাল রুটের লঞ্চ ছাড়ার অনুমতি দেওয়া হয়নি। বরিশাল থেকে সন্ধ্যার পরেই যাত্রী নিয়ে রাত ৯টার মধ্যে পন্টুন ত্যাগ করে ঢাকাগামী লঞ্চগুলো। কিন্তু সন্ধ্যা ৬টার পর কারফিউ শুরু হওয়ায় যাত্রী জমায়েত হতে পারবে না।

আব্দুর রাজ্জাক বলেন, আজকে সকাল ৯টার পরে অভ্যন্তরীণ রুটে যাত্রী নিয়ে ছোট লঞ্চগুলো চলাচল করছে। সন্ধ্যা ৬টার আগেই তা বন্ধ করা হবে।

এই কর্মকর্তা বলেন, অস্থিরতার কারণে লঞ্চমালিক ও শ্রমিকরা অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন। এসব বিষয় বিবেচনার জন্য আমরা মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠাব। 

ভোলাগামী যাত্রী ইয়াসিন মোল্লা বলেন, দেশে যা হচ্ছে তাতে সবচেয়ে বেশি বিপদে আছি সাধারণ মানুষ। স্বাভাবিকভাবে চলাচল করতে পারছি না। বাজার করতে পারছি না। ব্যবসার কাজে আরও আগে ভোলা যাওয়ার কথা থাকলেও অস্থিরতার কারণে যেতে পারিনি। এই ক্ষতিতো কেউ আমাদের পূরণ করে দেবে না।
 
আরেক যাত্রী রেবেকা পারভীন বলেন, দেশের পরিস্থিতি ভালো না হওয়ায় বরিশালে এক আত্মীয়ের বাসায় ছিলাম। ৫ দিন পরে আজ ভোলার চরফ্যাশন যাচ্ছি। আমরা কেউ আসলে এমন পরিস্থিতি চাইছি না। এসব পরিস্থিতি দ্রুত ঠিক হবে এই আশা করছি। 

উল্লেখ্য, গত শুক্রবার (১৯ জুলাই) বরিশাল থেকে বিভিন্ন রুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। 

সৈয়দ মেহেদী হাসান/আরএআর