কুমিল্লায় কোটা সংস্কার আন্দোলনে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে শিক্ষার্থী, সাংবাদিক এবং পুলিশসহ অন্তত অর্ধশতাধিক আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোড এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত (দুপুর ২টা) সংঘর্ষ চলছে।

সরেজমিনে দেখা গেছে, দুপুর ১টার দিকে কোটবাড়ি বিশ্বরোড এলাকার পশ্চিম পাশ থেকে বিশ্ববিদ্যালয়সহ আন্দোলনরত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পুলিশের দিকে ভুয়া ভুয়া বলে স্লোগান দিতে দিতে অগ্রসর হন। এ সময় পুলিশ রাবার বুলেট, টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেডসহ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে। এতে কয়েকজন সাংবাদিকসহ অন্তত ৫০ জন শিক্ষার্থী ও পুলিশ আহত হন।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশ, র‍্যাব, বিজিবি কয়েকশ রাউন্ড রাবার বুলেট, টিয়ার শেল ও ফাঁকা গুলি ছুড়ে। শিক্ষার্থীরা কিছুটা পিছু হটে আবার পুলিশকে লক্ষ্য করে বিভিন্ন স্লোগান দিতে দিতে ইটপাটকেল নিক্ষেপ করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা কোটবাড়ি বিশ্বরোড এলাকায় চারদিকে অবস্থান করে। মহাসড়কের দক্ষিণ পাশে একটি, উত্তর পাশে ইউটার্নে একটি, কোটবাড়ি রাস্তার মাথায় একটি এবং কুমিল্লা শহরের দিকে যাওয়া রাস্তার ধনপুর এলাকায় অবস্থান নিয়ে ব্লক তৈরি করে।

এ বিষয়ে জেলা পুলিশ সুপারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা পরে কথা বলবেন বলে জানান।

আরিফ আজগর/এমজেইউ