কোটা সংস্কার শিক্ষার্থীদের শাটডাউন কর্মসূচিতে অচল হয়ে পড়েছে ময়মনসিংহ। বন্ধ রয়েছে দূরপাল্লার সড়কে সব ধরনের যান চলাচল। একই অবস্থা নগরীর মার্কেটগুলোর। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে দুপুর পযর্ন্ত ময়মনসিংহ নগরীর বিভিন্ন এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে এই চিত্র।

সেই সঙ্গে নগরীর অভ্যন্তরীণ সড়কগুলোতে রিকশাসহ ছোট ছোট যান চলাচল করলেও শিক্ষার্থী অবরোধে ফাঁকা বেশির ভাগ সড়ক। এসব সড়কে হেঁটে হেঁটে পথ চলতে দেখা গেছে সাধারণ পথচারিদের। 

নগরীর মাসকান্দা বাস টার্মিনালের এন কাউন্টারের সহকারী ম‍্যানেজার মো. খোরশেদ আলম (৫৫) ঢাকা পোস্টকে বলেন, সকাল থেকেই দূরপাল্লার সব ধরনের যানচলাচল বন্ধ রয়েছে। যাত্রী, হেলপার ও চালকদের নিরাপত্তার কথা চিন্তা করে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। এতে কারো কোনো নির্দেশনা নেই। 

অরুন দাস (৪৩) নামের এক বাস সহকারী বলেন, শিক্ষার্থীদের শাটডাউনের কারণে সব বাস চলাচল বন্ধ রয়েছে। এতে পরিবহন শ্রমিকরা অলস সময় পার করছে। 

এদিকে এদিন বেলা ১১টার দিকে নগরীর টাউন হল মোড়ে অবস্থান নেয় কোটাবিরোধী শিক্ষার্থীরা। এ সময় তারা লাঠি হাতে সড়কে কোটাবিরোধী স্লোগান দেয়। পরে দুপুর সোয়া ১২টার দিকে শিক্ষার্থীরা টাউন হল মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় মিছিলটি নতুন বাজার, গাঙ্গীনাপাড়, স্টেশন রোড হয়ে নগরীর পাটগুদাম ব্রিজ মোড়ে গিয়ে অবস্থান নেয়। এতে ময়মনসিংহ নগরীর সঙ্গে দূরপাল্লার সব যোগাযোগ বন্ধ হয়ে যায়।

সূত্র জানায়, শিক্ষার্থী শাটডাউনে র‍্যাব ও পুলিশের পাশাপাশি ময়মনসিংহে ৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে মাঠে রয়েছে ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তবে শাটডাউনের মাঠে প্রশাসনের অবস্থান অনেকটাই নিরব। 

আন্দোলনকারি শিক্ষার্থীরা জানায়, দাবি আদায় না হওয়া পযর্ন্ত আমরা রাজপথ ছেড়ে যাব না। আমাদের ছয় ভাই ইতোমধ্যে শহীদ হয়েছে প্রয়োজনে আমরা আরও রক্ত দেব। কিন্তু দাবি আদায় না করে ঘরে ফিরব না। 

আরকে