কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। মিছিল শেষে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার (১৭ জুলাই) দুপুর ২টার দিকে সিলেট নগরীর বন্দরবাজার এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দুপুর পৌনে ২টার দিকে নগরীর বন্দরবাজার কেন্দ্রীর মসজিদের সামনে থেকে মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে হাসান রাব্বী ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনারের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি হাছান মার্কেটের সামনে আসামাত্র পুলিশ ধাওয়া করে। এ সময় মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে কয়েকটি ককটেল বিস্ফোরণ ও ইটপাটকেল নিক্ষেপ করা হয়। পুলিশও ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

একই সময় নগরের পুরানলেন এলাকা থেকে যুবদলের সাধারণ সম্পাদক মকসুদ আহমদের নেতৃত্বে কয়েকজন নেতাকর্মী একটি মিছিল বের করার চেষ্টা করেন। তখন পুলিশ ধাওয়া দিলে সেখান থেকে পুলিশকে লক্ষ্য করে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। পরে পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে।

বিষয়টি নিশ্চিত করে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ বলেন, ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা হঠাৎ করে নিরস্ত্র জনসাধারণের ওপর ইটপাটকেল ও ককটেল নিক্ষেপ করে এবং আইনশৃঙ্খলা বাহিনীর ওপর তারা চড়াও হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে।

মাসুদ আহমদ রনি/আরএআর