প্রতীকী ছবি

কুমিল্লায় সরকারি একটি প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগে 'একটি বাড়ি একটি খামার' প্রকল্পের এক সমন্বয়কারীকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া আত্মসাৎ করা ৩০ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা অর্থদণ্ড করা হয়।

রোববার (১৪ জুলাই) কুমিল্লার বিশেষ জজ আদালতের বিচারক বেগম সামছুন্নাহার এ রায় দেন। রায় ঘোষণার সময় দণ্ড পাওয়া ওই ব্যক্তি আদালতে না থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

কুমিল্লার আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মো. আশিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তি 'একটি বাড়ি একটি খামার' প্রকল্পের সমন্বয়কারী মো. সাইফুল ইসলাম (বর্তমানে চাকরি থেকে সাময়িক বরখাস্ত)। তিনি কুমিল্লার মেঘনা উপজেলার লক্ষণ খোলাম গ্রামের আবদুর রাজ্জাকের ছেলে।

মামলার বরাত দিয়ে অ্যাডভোকেট আশিকুর রহমান জানান, দণ্ডপ্রাপ্ত সাইফুল ইসলাম কুমিল্লার মেঘনা উপজেলার একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়ক ছিলেন। ২০১১ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের মে মাস পর্যন্ত ৩২ লাখ ১৬ হাজার আটশ টাকার প্রতারণা ও আত্মসাৎ করেন বলে অডিটে ওঠে আসে। এবিষয়ে মেঘনা উপজেলা 'একটি বাড়ি একটি খামার' প্রকল্পের মাঠ সহকারী মোখলেসুর রহমান দুর্নীতি দমন আইনে বাদী হয়ে মেঘনা থানায় একটি মামলা দায়ের করেন।

এর পরিপ্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয়ের বর্তমান উপ-পরিচালক মোহা. নুরুল হুদা তদন্ত করে সত্যতা পেয়ে আদালতে চার্জশিট দাখিল করেন। ওই মামলার রায় ঘোষণা হয় রোববার।  

দুর্নীতি দমন কমিশন (দুদক) কুমিল্লা সমন্বিত কার্যালয়ের উপপরিচালক ফজলুল হক বলেন, শুনানি শেষে আদালত সাইফুল ইসলামকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৩০ লাখ ৬০ হাজার ৮৫১ টাকা অর্থদণ্ড দিয়েছেন। অর্থদণ্ডের টাকা আগামী ৬০ দিনের মধ্যে রাষ্ট্রের অনুকূলে জমা দেওয়ারও নির্দেশ দেন আদালত।
  
আরিফ আজগর/জেডএস