বান্দরবানের  রোয়াংছড়ি উপজেলার আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বিহারের প্রধান ভান্তে ড.এফ দীপংকর মহাথের (ধুতাঙ্গ ভান্তে) বিহারের সিলিং এর সঙ্গে গলায় ফাঁস দিয়ে ‘আত্মহত্যা’ করেছেন। তিনি চট্টগ্রামের ফটিকছড়ির ফরাঙ্গী গ্রামের নান্টু বড়ুয়া'র ছেলে।

শনিবার (১৩ জুলাই) জেলার রোয়াংছড়ি উপজেলার ২নং তারাছা ইউপি,কালাঘাটা এলাকার ওই বৌদ্ধ বিহারে এ ঘটনা ঘটেছে। খবর পেয়ে রোয়াংছড়ি থানা পুলিশ ঘটনাস্থল হতে লাশটি উদ্ধার করে।

রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে ঢাকা পোস্ট কে বলেন, “আত্মহত্যার স্থান হতে একটি চিরকুট উদ্ধার করা হয়েছে,বিষয়টি তদন্ত করে দেখছি আমরা।”

চিরকুটে কী লেখা রয়েছে, সে সম্পর্কিত কোনো ইঙ্গিত দেননি এই পুলিশ কর্মকর্তা তবে তিনি জানিয়েছেন, ঘটনাস্থল থেকে ড.এফ দীপংকর মহাথেরের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য তা বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

বৌদ্ধ বিহারে ভিক্ষুর শিষ্য ভুটান বড়ুয়া বলেন, বৌদ্ধ ভিক্ষু ওই বিহারে একটি কক্ষে মধ্যে একাই থাকতেন।

‘কিন্তু গেল বেশ কয়েকদিন ধরে বৌদ্ধ ভিক্ষু ড. দীপঙ্কর মহাথেরোকে একটি মহল নানাভাবে হুমকি দিয়ে আসছিল বলে বিভিন্ন মাধ্যম থেকে জেনেছি। তবে কে বা কারা এই হুমকি দিয়েছে সেটি জানেন না অনান্য ভিক্ষুরা,’ ঢাকা পোস্টকে বলেন ভুটান বড়ুয়া

এদিকে একজন উচ্চ শিক্ষিত ভান্তের এভাবে আত্মহত্যা করার বিষয়টি ভক্তরা  রহস্যময় বলে মনে করছেন।ভক্তরা বলছেন ড. এফ দীপঙ্কর ভান্তে পাহাড়ে জেএসএসের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

প্রতিনিধি/এসএমডব্লিউ