চট্টগ্রামের আনোয়ারা-ফৌজদারহাট গ্যাসের সঞ্চালন পাইপলাইনের ক্ষতিগ্রস্ত পাইপ মেরামত ও গ্যাস কমিশনিং সম্পন্ন হওয়ায় চাঁদপুরে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। দীর্ঘ প্রায় ৬০ ঘণ্টা জেলা সদর ও আশপাশের এলাকার আবাসিক লাইনের গ্রাহকরা গ্যাস থেকে বঞ্চিত ছিল। যার ফলে ভুক্তভোগী গ্রাহকরা চরম দুর্ভোগের শিকার হয়েছেন।

শুক্রবার (১২ জুলাই) দুপুর ১টার পর থেকে চাঁদপুর শহরের কিছু আবাসিক লাইনে গ্যাস আসতে শুরু করে। ধীরে ধীরে সন্ধ্যা পর্যন্ত সব গ্রাহকই গ্যাস পাচ্ছেন। বর্তমানে গ্যাস সরবরাহ স্বাভাবিক।

গত বুধবার (১০ জুলাই) ভোর থেকেই চাঁদপুরে গ্যাস সংকট দেখা দেয়। দিনের বেলায় গ্যাসের চাপ খুবই কম ছিল। সন্ধ্যার পর তা পুরোপুরি বন্ধ হয়ে যায়।

যদিও গ্যাস সরবরাহ বন্ধ থাকবে, এই বিষয়ে গ্রাহকদের উদ্দেশ্যে কর্তৃপক্ষ কোনও ধরনের মাইকিং করেনি। ওইদিন রাতেই  বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, চাঁদপুর কার্যালয়ের ম্যানেজার মোবারক হোসেন সরবরাহ লাইনের সমস্যার কথা গণমাধ্যমকে নিশ্চিত করেন।

শহরের বিষ্ণুদী মাদ্রাসা রোড এলাকার মুন্সীবাড়ির ফাতেমা ইসলাম বলেন, হুট করে গ্যাস না থাকায় অনেক দুর্ভোগে পড়তে হয়েছে। সেটা যদি ২-৩ ঘণ্টার হতো, মেনে নেওয়া যেত। কিন্তু দুদিন ধরে গ্যাস নেই বাসায়। যার কারণে রান্না বান্না করা হয়নি। বাইরের খাবার খেতে হয়েছে। বিকেলে গ্যাস আসায় এখন স্বস্তি লাগছে।

নিউ ট্রাক রোড এলাকার বাসিন্দা শিক্ষার্থী মানসুর আহমেদ মিরাজ বলেন, এমন পরিস্থিতি কখনো হয়নি। গ্যাসের সঙ্গে বিদ্যুতেরও সমস্যা হয়েছে। খাবার কিনতে লাইনে দাঁড়াতে হয়েছে। খুবই সমস্যায় ছিলাম।

শহরের আব্দুল করিম পাটওয়ারী সড়কের বাসিন্দা সুমনা বেগম বলেন, গ্যাস ছিল না, অনেক সমস্যাই হয়েছে। বাইরে থেকে খাবার কিনে আনতে হয়েছে। বাইরের খাবার খুব একটা খেতে ভালো না লাগলেও উপায় ছিল না। দুদিন পর গ্যাস আসাতে খুবই ভালো লাগছে। নিজের মত করে রান্না করে খাবার খেতে পারছি।

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, চাঁদপুর কার্যালয়ের ম্যানেজার মোবারক হোসেন বলেন, এমন পরিস্থিতির জন্য আমরা গ্রাহকদের নিকট দুঃখ প্রকাশ করছি। সকালে চট্টগ্রাম থেকে গ্যাস সরবরাহ শুরু হলেও চাঁদপুরে চালু হতে একটু দেরি হয়েছে।

আনোয়ারুল হক/পিএইচ