সঠিকভাবে কোটা সংস্কার করলেই সারা দেশের ছাত্রসমাজ পড়ার টেবিলে ফিরে যাবে বলে জানিয়েছে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে অংশ নেওয়া পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলার প্রতিবাদে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ কথা জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর আগে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিএসসি থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি দুমকী উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে এসে শেষ হয়। এসময় কোটা পদ্ধতি সংস্কারের জন্য আন্দোলনকারী শিক্ষার্থীদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

মিছিল শেষে এক সংক্ষিপ্ত সভায় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, শিক্ষার্থীদের এই দাবি সরকারের নির্বাহী বিভাগের নিকট। নির্বাহী বিভাগ সাধারণ শিক্ষার্থীদের কথা মাথায় রেখে সঠিকভাবে কোটা সংস্কার করলেই সারা দেশের ছাত্রসমাজ পড়ার টেবিলে ফিরে যাবে।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ৫২-এর ভাষা আন্দোলনে পাকিস্তানি বর্বর বাহিনী যেমন এদেশের ছাত্র সমাজের উপর বর্বর হামলা চালিয়েছিলো, ঠিক একইভাবে কুবি/চবিসহ আরও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা চালিয়েছে। পবিপ্রবি শিক্ষার্থীরা এই হামলার তীব্র নিন্দা জানায়।’

পিএইচ