গাইবান্ধার ঘাঘট নদে দীর্ঘ দিন ধরে জমে থাকা কচুরিপানা, বন্যার পানিতে ভেসে আসা পশুর মৃতদেহ ও আবর্জনার স্তূপ পরিষ্কারের উদ্যোগ নিয়েছে সদর উপজেলা পরিষদ।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুর থেকে শুরু হওয়া এই কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুর জামান রিংকু। 

পরিচ্ছন্নতা কর্মীরা নদ থেকে আবর্জনা তুলে সেতু পার করে স্রোতে ভাসিয়ে দিতে শুরু করেছেন। এতে ধীরে ধীরে প্রাণ ফিরছে ঘাঘট নদে।

এলাকাবাসী জানান, এক মাসেরও বেশি সময় ধরে ভেসে আসা কচুরিপানা, মরে পচে যাওয়া গরু, ছাগল, কুকুর, পশু পাখি আটকে দুর্গন্ধময় পরিবেশের সৃষ্টি হয়েছিল। এতে পৌর এলাকার ডেভিড কোম্পানি পাড়া, সদরের দশানীসহ আশেপাশের এলাকার মানুষের জীবন অতিষ্ঠ হয়ে ওঠে। তীব্র বিষাক্ত গন্ধে নদীর প্রায় দেড় কিলোমিটার অংশের তীর দিয়ে হাঁটা চলা করা পর্যন্ত অসম্ভব হয়ে পড়েছিল। অনেকেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। বন্যার পানি কমতে শুরু করায় এই পরিস্থিতি আরও জটিল হয়ে পড়ে। নদের ঘাটে গোসল ও অন্যসব দৈনন্দিন কাজ বন্ধ হয়ে যায়। বন্ধ হয় নৌ-চলাচল। এই অবস্থায় স্থানীয়রা বিষয়টি উপজেলা চেয়ারম্যানকে জানান।

উপজেলা চেয়ারম্যান আমিনুর জামান রিংকু বলেন, এলাকাবাসীর আবেদনের প্রেক্ষিতে নদকে দূষণ থেকে রক্ষা, নদী প্রবাহ ঠিক রাখার পাশাপাশি মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রিপন আকন্দ/এমএসএ