বৃষ্টির মধ্যেই নগরীর জিরো পয়েন্ট অবরোধ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সাড়ে ৪টায় শিক্ষার্থীরা এ অবরোধ করেন।

এদিকে অবরোধের ফলে জিরো পয়েন্টের চতুর্দিক লনা-ঢাকা, খুলনা-সাতক্ষীরা, খুলনা-বাগেরহাট, খুলনা-মোংলা, খুলনা-পাইকগাছা, খুলনা-যশোর রুটে যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও যানবাহন চালকরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’,  ‘একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’, ‘ব্লকেড ব্লকেড, বাংলা ব্লকেড’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা সাধারণ শিক্ষার্থীরা বিগত ৭ দিন ধরে অবরোধ কর্মসূচি পালন করছি। সাধারণ জনগণের ভোগান্তির কথা ভেবে আমরা এক বেলা ৩-৪ ঘণ্টা কর্মসূচি পালন করছি। পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি হবে। সরকার যদি আমাদের দাবি না মেনে নেয় তাহলে সারা দেশ অবরোধ করা হবে। ২০১৮ সালে প্রধানমন্ত্রী কোটা বাতিল করে পরিপত্র জারি করেছিলেন। হাইকোর্ট রায় ঘোষণা করে সেই পরিপত্র বাতিল করেছেন, এখন আবার সেই রায় চার সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। এই বিষয়ে আমরা কর্ণপাত করছি না, আমরা গুরুত্ব দিচ্ছি না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা পড়ার টেবিলে ফিরব না।

খুবি শিক্ষার্থী সাইফ নেওয়াজ বলেন, মেধাবীদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে আমরা অংশগ্রহণ করেছি। কোটা বৈষম্যের কারণে মেধাবীদের জন্য সব রাস্তা সংকীর্ণ হয়ে যাচ্ছে। আমরা মেধাবী দিয়ে পরিচালিত একটি স্মার্ট বাংলাদেশ দেখতে চাই।

আরেক শিক্ষার্থী মাঈনুল হক আবির বলেন, আমরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমাদের দাবি আদায়ে এই অবরোধের সিদ্ধান্ত নিয়েছি। দাবি আদায় না হলে সামনে আরও কঠোর কর্মসূচি আসবে।

মোহাম্মদ মিলন/এমজেইউ