তথ্যপ্রযুক্তি ব্যবহার করে অপরাধমূলক কাজের মাধ্যমে সম্মানহানি, প্রত্যক্ষ-পরোক্ষভাবে শারীরিক ও মানসিকভাবে কারও ক্ষতি করলে বা ক্ষতির কারণ হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ফেনীর পুলিশ সুপার মোহাম্মদ মনিরুল ইসলাম।

গতকাল ফেনী পুলিশ লাইনের ড্রিল শেডে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় নবাগত পুলিশ সুপার এমন কথা বলেন। 

পুলিশ সুপার মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমের একাধিক প্লাটফর্ম ব্যবহার করে সাইবার অপরাধে জড়িয়ে পড়ছেন অনেকে। এটি ভয়াবহ আকার ধারণ করেছে। অনলাইনে ভুয়া তথ্য ছড়িয়ে রাষ্ট্রবিরোধী কার্যক্রম, সাম্প্রদায়িক দাঙ্গা অথবা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বিব্রত করা হলে কাউকে ছাড় দেওয়া হবে না। 

তিনি বলেন, সাইবার অপরাধ রুখতে পুলিশ সুপারের কার্যালয়ে সাইবার ইউনিট চালু করা হবে। সাইবার জগতে ইচ্ছে মতো কিছু করার সুযোগ নেই। আমাদের সাইবার টিম নিয়মিত বিষয়টি তদারকি করবে। 

নবাগত পুলিশ সুপার মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, এখানে এসে কিশোর গ্যাংয়ের বিষয়ে জানতে পেরেছি। ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কিশোর গ্যাংয়ের তালিকা করার নির্দেশ দিয়েছি। তাদের নাম-পরিচয় সংগ্রহ করা হচ্ছে। সকল থানাকে এ বিষয়ে অবগত করা হয়েছে। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান কিংবা রাস্তাঘাটে মা-বোনদের উত্ত্যক্ত করলে তথ্য পাওয়া মাত্রই ব্যবস্থা নেওয়া হবে। এই বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

ভূমি দস্যুতার বিষয়ে পুলিশ সুপার বলেন, পরিবেশের ক্ষতি হবে এমন কাজ করা যাবে না। মাটি ও বালু খেকোদের বিরুদ্ধে জেলা পুলিশ কঠোর ভূমিকা রাখবে। অন্যায়ভাবে অন্যের বা সরকারি ভূমি দখলকারীরা যতবড় ক্ষমতাশালী হোক, ছাড় দেওয়া হবে না। 

পুলিশি সেবা কার্যক্রমের ব্যাপারে মোহাম্মদ মনিরুল ইসলাম আরও বলেন, থানায় অভিযোগ করতে গিয়ে সাধারণ মানুষের হয়রানি বন্ধে ও পুলিশি সেবা বাড়াতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। কেউ জিডি বা অভিযোগ দিলে তখন অবশ্যই রেজিস্ট্রার খাতায় অভিযোগকারী ও তদন্ত কর্মকর্তার নাম সংরক্ষণ করা হবে।  

মাদক ও সন্ত্রাসমুক্ত ফেনী গড়তে ও সর্বত্র আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে  সাংবাদিকদের সহযোগিতা করার আহ্বান জানান পুলিশ সুপার। 

মতবিনিময় সভায় ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) দীন মোহাম্মদ, মো. শাহাদাৎ হোসেন (ক্রাইম এন্ড অবস্), মোহাম্মদ আফতাব উদ্দিন (ডিএসবি), থোয়াই অংপ্রু মারমা (সদর সার্কেল), সহকারী পুলিশ সুপার (সোনাগাজী সার্কেল) তসলিম হুসাইন, মো.ওয়ালী উল্লাহসহ (ছাগলনাইয়া সার্কেল) জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

তারেক চৌধুরী/এনএফ