সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেক আইডি খুলে মানহানিকর প্রচারণা চালানোর অভিযোগে রাজবাড়ী সদর উপজেলার দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দেলোয়ার শেখসহ অজ্ঞাত পরিচয়ের আরও চার-পাঁচজনকে আসামি করে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে সাইবার নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

মামলার বাদী সোনিয়া আক্তার স্মৃতি রাজবাড়ী ব্লাড ডোনার্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি জেলা মহিলা দলের সদস্য।

মামলার আসামি দেলোয়ার শেখ সদর উপজেলার সিংগা নিজাতপুর গ্রামের মো. আব্দুর কুদ্দুস শেখের ছেলে ও রাজবাড়ী সদর উপজেলার দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

মামলা সূত্রে জানা গেছে, গত ১৮ জুন দাদশী ইউনিয়নের সিংগা নিজাতপুর বাজারে কোরবানি উপলক্ষ্যে গরুর হাটকে কেন্দ্র করে রাত ১১টার দিকে দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দেলোয়ার শেখ ও সমাজসেবক, ব্যবসায়ী সৌদি প্রবাসী আকবর খানের দুই গ্রুপের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে দুই পক্ষের লোকজনই আহত হয়। ওই রাতে মামলার বাদী সোনিয়া আক্তার স্মৃতি ফেসবুক ব্রাউজ করার সময় একটি ফেসবুক পেজ থেকে আসামি দেলোয়ার শেখ ও আকবর খানের মারামারি-পরবর্তী লাইভ দেখেন। তখন তিনি মারামারি ও ৫ লাখ টাকা চাঁদা দাবির ঘটনায় মামলা দায়েরের বিষয়ে জানতে পারেন।  ঘটনার বিস্তারিত জেনে আকবর খানের চাঁদা দাবির ঘটনা মিথ্যা ও ভিত্তিহীন মনে হওয়ায় এবং চাঁদা চাওয়ার বিষয়টি হাস্যকর মনে হওয়ায় সোনিয়া আক্তার স্মৃতি আকবর খানের পক্ষে ফেসবুকে একটি পোস্ট করেন।

পোস্ট করার পর সোনিয়া আক্তার স্মৃতিকে হেয়প্রতিপন্ন করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে চেয়ারম্যান দেলোয়ার শেখসহ অজ্ঞাত পরিচয়ের আরও চার-পাঁচজন তাদের ফেসবুক আইডি থেকে দেলোয়ার শেখের সহযোগিতায় ফেসবুকে ফেক আইডি খুলে সোনিয়া আক্তার স্মৃতির মানহানি হয় এমন নানা ছবি আপলোড করে, কিছু ছবি কম্পিউটারের মাধ্যমে ক্রপ করে এবং কাটছাঁট করে স্মৃতি ও আকবর খানের মানহানি করতে থাকেন।

চেয়ারম্যান দেলোয়ার শেখ ও তার চার-পাঁচজন সহযোগী ফেসবুকে ফেক আইডি খুলে সোনিয়া আক্তার স্মৃতির ছবি ও ভিডিও মানহানিকর বক্তব্যের সঙ্গে এডিটিং করে দেলোয়ার শেখ নিজে ‘দাদশী ইউনিয়ন পরিষদ রাজবাড়ী’ ও ‘সুমন গাজী’ আইডি খুলে বিভিন্ন পোস্ট দেন এবং তার সহযোগীরা বিভিন্ন আইডি থেকে নানা কুরুচিপূর্ণ মন্তব্য করে স্মৃতিকে সামাজিক, অর্থনৈতিক ও মানসিকভাবে হেয়প্রতিপন্ন করেন।

পরে গত ২ জুলাই রাত ৯টার দিকে এ বিষয়ে রাজবাড়ী সদর থানায় অভিযোগ দায়ের করতে গেলে থানা কর্তৃপক্ষ অভিযোগ আমলে না নিলে সোনিয়া আক্তার স্মৃতি নিকট আত্মীয় ও আইনজ্ঞদের সঙ্গে আলোচনা করে গত ৭ জুলাই ঢাকার সাইবার ট্রাইব্যুনালে সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এর ২৪/২৫/২৬/২৯ ও ৩৩ ধারায় মামলা করেন। মামলা নং ৩২৯/২৪।

এ বিষয়ে মামলার আসামি দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার শেখের বক্তব্য জানতে কল করা হলে তিনি বলেন, আমি অসুস্থ, বুকে ব্যথা করছে। এ বিষয়ে পরে কথা বলব।

মামলার বাদী মহিলা দল নেত্রী সোনিয়া আক্তার স্মৃতির বক্তব্য জানতে কল করা হলে তিনি রিসিভ করেননি।

সোনিয়া আক্তার স্মৃতির আইনজীবী অ্যাডভোকেট সফিকুল ইসলাম সফিক বলেন, বিজ্ঞ আদালত শুনানিতে আগামী ২৩ অক্টোবর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ফরিদপুরের পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

মীর সামসুজ্জামান সৌরভ/রাজবাড়ী