তৃণমূলে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে মুখ্য ভূমিকা পালনকারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের (পিআইও) বিরুদ্ধে নানা সময় প্রকল্প বাস্তবায়নে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে। ফলে বাধাগ্রস্ত হয় টিআর, কাবিখা ও কাবিটার মতো গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন। এবার নীলফামারীতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে অনিয়ম ধামাচাপা দিতে সংবাদকর্মীদের টাকা দেওয়ার অভিযোগ উঠেছে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) বাবুল চন্দ্র রায়ের বিরুদ্ধে। 

মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে নীলফামারী সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে গিয়ে দেখা যায়, বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীদের ভিজিটিং কার্ডে ২ হাজার আবার কারও ক্ষেত্রে ৩ হাজার টাকার মার্ক করে দিচ্ছেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাবুল চন্দ্র রায়। তা দেখে দেখে বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীদের টাকা গুনে দিচ্ছেন কার্য সহকারী অশোক কুমার রায়। 

খোঁজ নিয়ে জানা গেছে, নীলফামারী সদর উপজেলায় ২০২৩-২৪ অর্থবছরের গ্রামীণ অবকাঠামো উন্নয়ন টিআর, কাবিখাসহ বিভিন্ন ব্রিজ কালভার্ট নির্মাণে ব্যাপক অনিয়ম করেছেন এ কর্মকর্তা। এসব বিষয়ে তথ্য চাইতে গেলে নানা অজুহাত দেখিয়ে ফিরিয়ে দিয়েছেন তিনি। তবে হঠাৎ জেলার বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীদের ডেকে ভিজিটিং কার্ড ও আইডি কার্ডের ফটোকপি নিয়ে টাকা দেন এ কর্মকর্তা। এভাবেই প্রতিবছর সংবাদকর্মীদের টাকা দিয়ে থাকেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সংবাদকর্মী ঢাকা পোস্টকে জানান, প্রতিবছর জুন মাসের শেষে সাংবাদিকদের টাকা দেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা। যাতে করে সাংবাদিকরা কোনও প্রকল্পের অনিয়ম নিয়ে সংবাদ না করে।

সাংবাদিকদের টাকা দেওয়ার বিষয়টি স্বীকার করে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাবুল চন্দ্র রায় ঢাকা পোস্টকে বলেন, আপনারা নিউজ করেন। কোনও সমস্যা নাই।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অর্থ বিতরণের বিষয়ে জানতে চাইলে নীলফামারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল হক ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি শুনেছি। খোঁজ নিয়ে প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর করিমের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও কোনও মন্তব্য পাওয়া যায়নি।

নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ ঢাকা পোস্টকে বলেন, এ বিষয়টি জানা নেই। বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শরিফুল ইসলাম/পিএইচ