ভারত কিংবা চীনের আশায় না থেকে পদ্মা সেতুর মতো নিজের টাকায় তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করাসহ ৬ দফা দাবিতে সমাবেশ করেছে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদ। শনিবার (৬ জুলাই) বিকেলে রংপুরের কাউনিয়ায় রেলসেতুর নিচে তিস্তা নদীতে মঞ্চ পেতে এমন ভিন্নধর্মী তিস্তা সমাবেশের আয়োজন করে সংগঠনটি।

সমাবেশে রংপুর, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা ও কুড়িগ্রামের তিস্তাপাড়ের প্রায় ১০ হাজার মানুষ অংশগ্রহণ করে। তারা দাবি আদায়ে বৃষ্টি উপেক্ষা করে সমাবেশে জমায়েত হয়ে বিভিন্ন স্লোগান দেন।

তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শফিয়ার রহমানের সঞ্চালনায় সমাবেশের উদ্বোধন করেন‌ পরিষদের প্রধান উপদেষ্টা রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

মেয়র মোস্তফা বলেন, দুই দফায় ভারত সফর শেষে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফর শেষে আর আশ্বাস নয়, দীর্ঘ সূত্রিতার অবসান করবে বঙ্গকন্যা। এছাড়াও ভারত-চীনের দৌরাত্ম্য নিরসনে তিস্তাপাড়ের দুই কোটি মানুষের জীবন জীবিকা রক্ষায় মহাপরিকল্পনার কাজ সফর শেষ করে এসে শুরু করবেন প্রধানমন্ত্রী, এমন প্রত্যাশা আমরা রাখি। ভারত-চীন কেউ অর্থায়ন না করলে পদ্মা সেতুর মতো নিজের টাকায় তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানান তিনি।

সমাবেশে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি নজরুল ইসলাম হক্কানী বলেন, উত্তরের পাঁচ জেলার প্রায় দুই কোটি মানুষের জীবন রেখার ওপর বিরুপ প্রভাব ফেলে চলেছে রাক্ষুসি তিস্তা। প্রতি বছর বর্ষা মৌসুমে ভাঙনে এই নদী গিলে খায় কৃষকের হাজার হাজার একর ফসলি জমি আর বসতভিটা। যার বাৎসরিক ক্ষতির পরিমাণ প্রায় এক লাখ কোটি টাকা। এর থেকে বাঁচতে দশ হাজার কোটি টাকা ব্যয়ে মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি তিস্তাপাড়ের মানুষের দীর্ঘদিনের। তাই সমীক্ষার নামে আর কালক্ষেপণ নয়, চীন-ভারতের দ্বৈরথ নিরসন করে নদী সুরক্ষায় বিজ্ঞানসম্মতভাবে মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলতি বছরেই শুরু করার দাবি করেন তিনি।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গত বছরের ২ আগস্ট রংপুর জিলা স্কুল মাঠে আওয়ামী লীগের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন। ওই দিন বঙ্গবন্ধুকন্যা বলেছেন- আমাদের তিস্তা মহাপরিকল্পনা আমরা বাস্তবায়ন করবো। শুধু তাই নয়, দ্বাদশ সংসদ নির্বাচনের প্রাক্কালে লালমনিরহাটের কালেক্টরেট মাঠের ভার্চুয়াল সভায় যুক্ত হয়েও তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে একই কথা পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রধানমন্ত্রী তিস্তাপাড়ের কোটি মানুষকে তিস্তা মহাপরিকল্পনার স্বপ্ন দেখিয়েছেন। আমরা চাই অবিলম্বে প্রধানমন্ত্রী ঘোষিত স্বপ্নের তিস্তা মহাপরিকল্পনার বাস্তবায়ন ও তিস্তার বুকে ব্যাপক খনন করা হোক।

সমাবেশে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের স্ট্যান্ডিং কমিটির সদস্য বখতিয়ার হোসেন শিশির ৬ দফা দাবি তুলে ধরে বলেন, দেশে হাজার হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হচ্ছে কিন্তু রংপুর অঞ্চল কোনো প্রকল্পই পাচ্ছে না, এই বৈষম্য দূর করতে হবে। যদি দেশের টাকায় পদ্মা সেতু করা যায় তাহলে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে দেশের অর্থায়ন কেন সম্ভব নয়? এত এত প্রকল্প চলছে কিন্তু তিস্তার জন্য কেন সরকার মাত্র ১০ হাজার কোটি টাকা দিচ্ছে না? অথচ তিস্তা মহাপরিকল্পনা দেশের জন্য সবচেয়ে লাভজনক। এই প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা হলে ভাঙন ও ফসলহানির হাত থেকে রক্ষা পাবে লাখো মানুষ এবং হাজার হাজার কোটি টাকার সম্পদ।

৬ দফা দাবি

১. তিস্তা নদী সুরক্ষায় মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন। অভিন্ন নদী হিসেবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখতে জলাধার নির্মাণ। ২. তিস্তার ভাঙন, বন্যা ও খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের স্বার্থ সংরক্ষণ। ৩. ভাঙনের শিকার ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন। ৪. তিস্তা নদী সুরক্ষায় বিজ্ঞানসম্মত খনন, মহাপরিকল্পনায় তিস্তা নদী ও তিস্তা তীরবর্তী কৃষকের স্বার্থ সুরক্ষায় কৃষক সমবায় এবং কৃষিভিত্তিক শিল্প কলকারখানা গড়ে তোলা। ৫. তিস্তা নদীর শাখা-প্রশাখা ও উপ-শাখাগুলোর সঙ্গে নদীর আগেকার সংযোগ স্থাপন এবং দখল-দূষণমুক্ত করা। নৌ চলাচল পুনরায় চালু। ৬. মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ এবং প্রস্তাবিত প্রকল্প এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে তিস্তাপাড়ের মানুষদের কর্মসংস্থান নিশ্চিত করা।

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর